রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১
ঢাকা সময়: ১৬:৩৫

ফ্রিজে কাঁচা মরিচ পচে যায়? তাজা রাখার সহজ উপায়

ফ্রিজে কাঁচা মরিচ পচে যায়? তাজা রাখার সহজ উপায়

উত্তরণবার্তা ডেস্ক  : আমাদের প্রত্যেকের রান্না ঘরে একটি অতি প্রয়োজনীয় সবজি হল কাঁচা মরিচ। কেউ কম খান, কেউ বা একটু বেশি পরিমাণে খান, সবার ক্ষেত্রেই বেশির ভাগ রান্নার জন্য কাঁচা মরিচ অপরিহার্য। রান্নায় আলাদা মাত্রা যোগ করে কাঁচা মরিচ। ঝাল কম খান কিংবা বেশি- রান্নায় মরিচ ব্যবহার করেন না, এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর।

অর্থাৎ মরিচ-বিনা বাঙালির হেঁশেল প্রায় নেই বললেই চলে। তবে, রোজ রোজ তো আর মরিচ কিনে আনা যায় না। তাই অনেকেই বাজারে গিয়ে বা অনলাইনে একসঙ্গে অনেকটা মরিচ কিনে রাখেন।

কিন্তু দীর্ঘ দিন কাঁচা মরিচ রেখে দিলে সমস্যায় পড়তে হয় বাড়ির গিন্নিদের। ফ্রিজে রাখার পরও নষ্ট হয়ে যায়। অল্পদিনের জন্য তাজা থাকলেও একটা নির্দিষ্ট সময়ের পর হয় পচে যায় নয়তো শুকিয়েই যায়। তাই জেনে নিন কাঁচা মরিচ তাজার রাখার উপায়-

১. বায়ুরুদ্ধ কোনও জার থাকলে তাতে রেখে দিন না। তবে হ্যাঁ, রাখার আগে অবশ্যই পাত্রের নীচে হালকা নরম কাপড় বিছিয়ে দিতে হবে। এভাবে রাখলে মাস খানেক ভালো থাকবে।

২. মরিচের বোটা ছিঁড়ে রেখে দিন। ফ্রিজে মরিচ রাখার আগে এই কাজটি সেরে তবেই রাখতে হবে। আপনি বাড়ি থেকে কোথাও বেড়াতে গেলেও এই ভাবে রেখে দিতে পারেন।

৩. ভালো ফল পেতে হলে অ্যালুমিনিয়াম ফয়েলে পেঁচিয়ে রেখে দিন মরিচগুলো। অ্যালুমিনিয়ামের ফয়েলে টিফিন প্যাক যেভাবে রাখা হয়। ঠিক সেভাবে বৃন্তহীন কাঁচা লঙ্কাগুলো রেখে দিন। দুই দিক খুব ভালো করে মুড়ে চালান করে দিন ফ্রিজের মধ্যে। দেখবেন তাজা থাকবে সপ্তাহ খানেক।

৪. চেন টানা ছোট ব্যাগ বা জিপ লক ব্যাগে ভরে রাখতে পারেন মরিচ। বাজার থেকে মরিচ এনে সেগুলো ভালো করে ধুয়ে নিন। এরপর বৃন্তগুলো ভালো ছিঁড়ে নিন। জিপ লক ব্যাগে ভরে ফ্রিজে রেখে দিন। প্রায় মাসখানেক টাটকা থাকবে কাঁচা মরিচ।

৫. মনে রাখবেন, আপনি যে কৌশলই অবলম্বন করুন না কেন, তাতে ১০ বা ১৫ দিনের বেশি কাঁচা মরিচ তাজা রাখা খুবই চ্যালেঞ্জিং বিষয়। তাই হিসেব করে মরিচ কিনে রাখুন।
উত্তরণবার্তা/এআর

 

 

  মন্তব্য করুন
     FACEBOOK