মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১
ঢাকা সময়: ১১:৪৪
ব্রেকিং নিউজ

যেভাবে বানাবেন চিকেন কাবাব

যেভাবে বানাবেন চিকেন কাবাব

উত্তরণবার্তা ডেস্ক : ঈদ শেষ হলেও, বাকি রয়েছে এখনও নিমন্ত্রণের পর্ব। এখন দাওয়াতে মাংস পোলাও তো থাকবেই। তার পাশাপাশি রাখতে পারেন মজার চিকেন কাবাব। খুব সহজেই বানাতে পারেন এই আইটেমটি। আসুন তাহলে জেনে নেয়া যাক যেভাবে বানাবেন চিকেন কাবাব ।

উপকরণ: বোনলেস চিকেন ৩০০ গ্রাম, ছোলার ডাল ২ টেবিল চামচ, আদা-রসুন বাটা ১২ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ১২ চা-চামচ, জিরার গুড়া ১২ চা-চামচ, ধনে গুড়া ১২ চা-চামচ, লাল মরিচের গুঁড়া ১২ চা-চামচ, গোলমরিচ গুঁড়া সামান্য, লেবুর রস বা সাদা ভিনিগার ১২ চা-চামচ, বেসন ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, ডিম ১টা, ধনেপাতা কুচি সামান্য এবং তেল প্রয়োজন মতো। এছাড়াও সাজানোর জন্য রাখতে পারেন গাজর, ক্যাপসিকাম, কাঁচা মরিচ, পেঁয়াজ রিং করে কাটা, ধনেপাতা ও টমেটোর সস পরিমাণমতো।

প্রণালী: প্রথমে গ্রাইন্ডারে চিকেন গ্রেট করে নিন। এবার ছোলার ডাল ভাল করে বেটে নিন। একটা পাত্রে চিকেন কিমা ও ডাল বাটার মিশ্রণ নিন। তারপর একে একে আদা-রসুন বাটা, পেঁয়াজ বাটা, সমস্ত গুঁড়া মশলা ও লেবুর রস বা সাদা ভিনিগার মিশিয়ে নিন। এবার তাতে লবণ, ধনেপাতা কুচি ও বেসন দিয়ে আবারও ভাল করে মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণটি ১৫ মিনিট ঢেকে রাখুন। আর একটা পাত্রে ডিম ফেটিয়ে তাতে গোলমরিচ গুঁড়া, লবণ ও ধনেপাতা কুচি মিশিয়ে ভাল করে ফেটিয়ে নিন। ফ্রাইং প্যানে তেল গরম করুন। চিকেনের মিশ্রণ থেকে মনের মত আকারের কাবাব আকারে গড়ে নিয়ে ডিমের ব্যাটারে ডোবান। তারপর গরম তেলে ছেড়ে দিন। এপিঠ-ওপিঠ ফ্রাই করে তুলে নিয়ে, আবার ডিমের ব্যাটারে ডুবিয়ে মাঝারি আঁচে ভেজে নিন। তেল ঝরিয়ে তুলে নিতে হবে। এবার একটা প্লেটে নিয়ে ক্যাপসিকাম, গাজর, রিং পেঁয়াজ, কাঁচা মরিচ ও ধনেপাতা দিয়ে সাজান। টমেটো সসের সঙ্গে পরিবেশন করুন।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK