মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১
ঢাকা সময়: ১১:৪৩
ব্রেকিং নিউজ

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে যা খাবেন

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে যা খাবেন

উত্তরণবার্তা ডেস্ক  : সুস্থ সুন্দর ত্বক কমবেশি সবাই পেতে চায়। সে অনুযায়ী নানা প্রসাধনীও যুক্ত হয় রোজকার রুটিনে। কেও আবার দৌড়ান নামীদামী পার্লারে। বাইরে থেকে ত্বকের চাকচিক্য ধরে রাখার চেষ্টাই করেন সকলে। তাতে হয়তো সাময়িক সুফল পাওয়া যায়। তবে সুন্দর ত্বকের প্রধান শর্ত সঠিক খাওয়াদাওয়ায়। মেদ ঝরানো হোক বা ত্বকের যত্ন খাওয়াদাওয়ায় যত্নশীল হলেই পাবেন সমাধান।

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড
ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার ত্বক ভালো রাখতে সাহায্য করে। আর্দ্রতা ধরে রেখে ত্বক টান টান রাখতে এই উপাদান ভীষণ কার্যকর। এটি ত্বক ভেতর থেকে সজীব রাখে। বিভিন্ন ধরণের বীজ যেমন তিসির বীজ, চিয়া বীজ, আখরোটে পাবেন এই উপকারি অ্যাসিড।

অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ খাবার
ত্বকের জন্য আরও একটি জরুরি উপাদান হলো অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ খাবার। এটি ত্বকে রক্ত চলাচলে সাহায্য করে। রক্ত চলাচল ঠিক থাকলে ত্বকের অনেক সমস্যার ঝুঁকি কমে যায়। এছাড়াও অ্যান্টিঅক্সিড্যান্ট ত্বকের প্রতিটি কোষ সচল রাখে। বেরি, পালংশাক, টমেটোয় পাবেন অ্যান্টিঅক্সিড্যান্ট।

ভিটামিন সি
ভিটামিন সি কোলাজেন উৎপাদনে সাহায্য করে। ত্বকের পুষ্টির ভীষণ গুরুত্বপূর্ণ উপাদান কোলাজেন। তাই ঝকঝকে ত্বক পেতে ভিটামিন সি যুক্ত খাবার খান। এর পুষ্টির গুণে ত্বক হবে টান টান, মসৃণ ও কোমল। স্ট্রবেরি, কমলালেবু, বেল পেপারে রয়েছে ভিটামিন সি।
উত্তরণবার্তা/এআর


 

  মন্তব্য করুন
     FACEBOOK