শুক্রবার, ০৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৩:৪৬

নেইমারের শেষ মুহূর্তের ভেলকিতে জয় পেলো ব্রাজিল

নেইমারের শেষ মুহূর্তের ভেলকিতে জয় পেলো ব্রাজিল

উত্তরণবার্তা ডেস্ক : বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে এর আগে কখনোই পেরুর বিপক্ষে হারেনি পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। তবে আজ পেরুর মাঠ থেকে হতাশা নিয়েই ফিরতে যাচ্ছিল সেলেসাওরা। কিন্তু শেষ মুহূর্তে নেইমারের ভেলকিতে পূর্ণ পয়েন্ট নিয়ে মাঠ ছেড়েছে সেলেসাওরা। খেলা শেষের বাঁশি বাজার আগে কর্ণার থেকে নেইমারের দারুণ ক্রসে গোল করে ব্রাজিলকে পূর্ণ পয়েন্ট এনে দেন পিএসজি তারকা মারকুইনহোস।

১৩ সেপ্টেম্বর বুধবার বাংলাদেশ সময় সকাল ৮টায় পেরুর ঘরের মাঠ লিমায় মুখোমুখি হয় ব্রাজিল ও স্বাগতিক পেরু। ম্যাচটিতে ১-০ গোলের জয় পায় ব্রাজিল। জয়সূচক একমাত্র গোলটি করেন ব্রাজিল ডিফেন্ডার ও পিএসজি তারকা মারকুইনহোস। আর গোলটিতে সহায়তা করেছেন নেইমার।

অবশ্য ম্যাচটিতে ব্রাজিল বড় ব্যবধানেই জিততে পারতো। কিন্তু একের পর এক গোল করেও অফসাইডের খড়গে পড়ে আক্ষেপে পুড়তে হয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের। তবে শেষ পর্যন্ত সেই আক্ষেপে ভর করে নেইমার জুনিয়রদের মাঠ ছাড়তে হয়নি।ম্যাচের ১৫তম মিনিটে বার্সেলোনা তারকা রাফিনহার কল্যাণে প্রথম সফলতা পায় ব্রাজিল। কিন্তু অফসাইডের কারণে গোলটি বাতিল হয়ে যায়। ক্যাসেমিরো বল পাসের আগে অফসাইডে চলে যান নেইমার ও রদ্রিগো। তাতে জালের দেখা পেয়েও স্কোরলাইন শূন্য থাকে ব্রাজিলের।

২২ মিনিটে পেরুর ডি-বক্সে দারুণ পজিশনে বল পান রিচার্লিসন কিন্তু তার নেয়া হেড বাইরে চলে যায়। তবে ৬ মিনিট পরে ব্রুনো গুইমারেস পাস থেকে উড়ে আসা বলে শূন্যে ভেসে নেয়া রিচার্লিসনের হেডটি ছিল দৃষ্টিনন্দন ফুটবলের উদাহরণ। তবে এবারও কপাল মন্দ সেলেসাওদের। এই গোলটিও বাতিল হয় অফসাইডের কারণে। তাতে ৩০ মিনিটের মধ্যে দু’বার জালের দেখা পেয়েও হতাশ হতে হয় হলুদ জার্সিধারীদের। প্রথমার্ধে গোল শূন্য স্কোর নিয়ে দু’দল বিরতিতে যায়।

বিরতি থেকে ফিরে পেরু ডিফেন্সে মনযোগ দেয়। এতে করে স্বাগতিকদের সেই দেয়ালে বারবার মুখ থুবড়ে পড়ছিল সফরকারীদের সব আক্রমণ। সেলেসাওরাও যথেষ্ট চেষ্টা চালিয়েছে পেরুর ডিফেন্ডিং দেয়াল ভাঙতে। কিন্তু প্রতিবারই ব্যর্থ হয়ে ফিরতে হয়েছে নেইমার-রদ্রিগো বাহিনী।

অবশেষে সাফল্য ধরা দেয় খেলার একেবারে শেষ মুহূর্তে। কর্ণার থেকে কিক করে অসাধারণ নৈপুণ্যে বল গোলমুখে পাঠান নেইমার। সেখান থেকে দৃষ্টিনন্দন হেডের মাধ্যমে বল জালে জড়াতে ভুল করেননি মারকুইনহোস। তাতেই ১-০ গোলের লিড পায় নেইমার বাহিনী।
 
শেষ পর্যন্ত আর কোনো গোল না হওয়ায় জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল। ম্যাচটিতে ৬২ শতাংশের বেশি সময় বল নিজেদের দখলে রেখেছিল দলটি। সে সময়ে ৯ বার আক্রমণে নামেন নেইমাররা। দলটি গোলমুখে শট নেয় ৩ বার। আর স্বাগতিক পেরু ৬ বার আক্রমণ করলেও লক্ষ্যে কোনো শট নিতে পারেনি। যার ফলে ঘরের মাটিতে হার দেখতে হয়েছে তাদের।এই জয়ে ২ ম্যাচে শতভাগ জয়ে ৬ পয়েন্ট নিয়ে গোলগড়ে এগিয়ে থেকে টেবিলের শীর্ষে রয়েছে ব্রাজিল। দ্বিতীয় স্থানে রয়েছে ব্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান দল আর্জেন্টিনা।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK