শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১২:৩২

চট্টগ্রামের পথে এমভি আবদুল্লাহ

চট্টগ্রামের পথে এমভি আবদুল্লাহ

উত্তরণবার্তা প্রতিবেদক : সোমালি জলদস্যুর হাত থেকে মুক্ত বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ ২৩ নাবিক নিয়ে সংযুক্ত আরব আমিরাতের ফুজাইরা বন্দর থেকে চট্টগ্রামের উদ্দেশে রওনা হয়েছে।  গতকাল বুধবার রাতে জাহাজটি ওই বন্দর ত্যাগ করে। আগামী ১৪ মে জাহাজটির চট্টগ্রামে আসার কথা রয়েছে।
 
জাহাজের নির্ণায়ক আন্তর্জাতিক সংস্থা মেরিন ট্রাফিকের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, ১ মে রাত এমভি আব্দুল্লাহ ফুজাইরা থেকে চট্টগ্রামের উদ্দেশে।  

এমভি আব্দুল্লাহর ক্যাপ্টেন আব্দুর রশীদ জানান, জ্বালানি ও অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র সংগ্রহ শেষে বুধবার রাতে ফুজাইরা বন্দর ত্যাগ করেছে জাহাজটি।  সব ঠিকঠাক থাকলে নির্ধারিত সময়ে ২৩ নাবিক নিয়ে কুতুবদিয়া গভীর সমুদ্র বন্দরে নোঙর করবে এমভি আবদুল্লাহ । সেখানে লাইটার অর্থাৎ ছোট জাহাজে পণ্য খালাস করা হবে। কুতুবদিয়া থেকে নাবিকরা চট্টগ্রামে কীভাবে ফিরবেন সেটা এখনো চূড়ান্ত হয়নি।  

গত ১৪ এপ্রিল সোমালিয়ার জলদস্যুদের কাছ থেকে মুক্ত হয়ে ২১ এপ্রিল জাহাজ এমভি আব্দুল্লাহ শারজা সমুদ্র বন্দরের বহিঃনোঙ্গরে এসে পৌঁছায়। ২২ এপ্রিল হামেরিয়া জেটিতে নোঙর করলে নাবিকদের সঙ্গে দেখা করেন মালিকপক্ষ। গত মঙ্গলবার রাতে জাহাজটি সংযুক্ত আরব আমিরাতের ফুজাইরা বন্দরে পৌঁছায় ।

এর আগে  গত ১৩ এপ্রিল দিবাগত রাত ৩টা ৮ মিনিটে এমভি আবদুল্লাহ এবং জাহাজে থাকা ২৩ নাবিক জলদস্যুদের কবল থেকে মুক্তি পান। এরপর জাহাজটি সংযুক্ত আরব আমিরাতের আল হারমিয়া বন্দরের উদ্দেশে রওনা হয়।

মোজাম্বিক থেকে কয়লা নিয়ে দুবাই যাওয়ার পথে গত ১২ মার্চ সোমালিয়ার দস্যুরা ভারত মহাসাগর থেকে এমভি আবদুল্লাহ জাহাজটিকে জিম্মি করে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ
আরও সংবাদ