শুক্রবার, ০৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৪:৪৯

ইসিতে তৃতীয় দিনের আপিল শুনানি চলছে

ইসিতে তৃতীয় দিনের আপিল শুনানি চলছে

উত্তরণবার্তা প্রতিবেদক : তৃতীয় দিনের মতো চলছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন বাতিলের বিরুদ্ধে আপিলের শুনানি। ১২ ডিসেম্বর মঙ্গলবার সকাল ১০টায় আগারগাঁও নির্বাচন ভবনের অডিটোরিয়ামে (বেজমেন্ট-২) এ কার্যক্রম শুরু হয়। বেলা সাড়ে ১১টা পর্যন্ত ২৯টি শুনানি সম্পন্ন হয়। এতে মনোনয়নপত্রের বৈধতা ফিরে পেয়েছেন ১৬ প্রার্থী। আর রিটার্নিং কর্মকর্তার দেওয়া বাতিল আদেশ বহাল রয়েছে ১০ প্রার্থীর। আপিল শুনানিতে সভাপতিত্ব করছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। উপস্থিত আছেন অন্য ৪ কমিশনারসহ ইসি সচিব।

তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, শুনানি সম্পন্ন হওয়া ২৯ প্রার্থীর মধ্যে দলীয় প্রার্থী ১৫ জন ও বাকি ১৪ জন স্বতন্ত্র প্রার্থী। স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে মনোনয়নপত্রের বৈধতা ফেরত পেয়েছেন ১০ জন এবং দল থেকে নির্বাচনে অংশগ্রহণকারীদের মধ্যে মনোনয়নপত্রের বৈধতা ফেরত পেয়েছেন ৯ জন।

আপিল আবেদন মঞ্জুর হলো যাদের-
কুমিল্লা-১ আসনের ইসলামী ঐক্যজোটের প্রার্থী মাওলানা মোহাম্মদ নাসিরুদ্দিন, ঢাকা-১৮ আসনের স্বতন্ত্র প্রার্থী মো. বশির উদ্দিন, যশোর-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী হুমায়ূন সুলতান, গোপালগঞ্জ-২ আসনের জাসদ প্রার্থী ফুলমিয়া মোল্লা, সুনামগঞ্জ-২ আসনের স্বতন্ত্র প্রার্থী মো. মিজানুর রহমান, রংপুর-৬ আসনের স্বতন্ত্র প্রার্থী মো. সিরাজুল ইসলাম, কুমিল্লা- ১১ আসনের গণফোরামের প্রার্থী আব্দুল রহমান, কুড়িগ্রাম- ৪ আসনের স্বতন্ত্র প্রার্থী মাসুম ইকবাল, নোয়াখালী- ২ আসনের কল্যাণ পার্টির কাজী সরওয়ার আলম, ঝালকাঠি- ১ আসনের স্বতন্ত্র প্রার্থী মো. মনিরুজ্জামান, ঠাকুরগাঁও- ৩ আসনের স্বতন্ত্র প্রার্থী আশা মনি, মানিকগঞ্জ- ২ আসনের স্বতন্ত্র প্রার্থী সাহাবুদ্দিন আহমেদ, চট্টগ্রাম ১২ আসনের বাংলাদেশ ইসলামিক ফ্রন্টের প্রার্থী এম. এ. মতিন, মৌলভীবাজার-৩ ও ২৩৭ আসনের বাংলাদেশ ইসলামিক ফ্রন্টের প্রার্থী মো. আব্দুর রউফ, নোয়াখালী-২ আসনের বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের প্রার্থী রবিউল হোসাইন, সিলেট-৩ ও ২৩১ আসনের স্বতন্ত্র প্রার্থী মো. এহতেশামুল হক, কুমিল্লা-২ আসনের বাংলাদেশ ইসলামিক ফ্রন্টের প্রার্থী আবদুছ সালাম, ঢাকা-১৪ আসনের স্বতন্ত্র প্রার্থী জেড আই রাসেল এবং সিলেট- ২ ও ২৩০ আসনের বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী মো. জহির।

উল্লেখ্য, এসব রায়ের অনুলিপি বিতরণ করা হবে ১৬-১৮ ডিসেম্বর পর্যন্ত। এর মধ্যে ১০ ও ১১ ডিসেম্বরের আপিল শুনানির ফল ১৬ ডিসেম্বর, ১২ ও ১৩ ডিসেম্বরের আপিল শুনানির ফল ১৭ ডিসেম্বর এবং ১৪ ও ১৫ ডিসেম্বরের আপিল শুনানির ফল ১৮ ডিসেম্বর বিতরণ করা হবে। তবে রায়ের অনুলিপি প্রাপ্তির আবেদনের ভিত্তিতে বিতরণ করা হবে। একইসঙ্গে নামঞ্জুর আপিলের রায় অগ্রাধিকার ভিত্তিতে দেওয়া হবে বলেও জানানো হয়েছে।
উত্তরণবার্তা/এআর


 

  মন্তব্য করুন
     FACEBOOK