বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ২০:৩৯
সংসদ নির্বাচন

ইসিতে চলছে দ্বিতীয় দিনের আপিল শুনানি

ইসিতে চলছে দ্বিতীয় দিনের আপিল শুনানি

উত্তরণবার্তা প্রতিবেদক : আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনের মনোনয়নপত্র বাছাইয়ে বাদ পড়া প্রার্থীদের প্রার্থিতা ফিরে পেতে করা আপিলের শুনানি দ্বিতীয় দিনের মতো শুরু হয়েছে নির্বাচন কমিশনে (ইসি)। ১১ ডিসেম্বর সোমবার সকাল ১০টায় রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন কার্যালয়ে চলছে এ আপিল শুনানি। যা চলবে আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত।
 
১০ ডিসেম্বর রোববার প্রথমদিন অনুষ্ঠিত হয় ১০০টি আপিলের শুনানি। এর মধ্যে মঞ্জুর হয় ৫৬ জনের আরও নামঞ্জুর হয় ৩২ জনের। এ ছয়দিন রোজ ১১০ জন করে প্রার্থীর আপিল শুনানি হওয়ার কথা রয়েছে বলে জানিয়েছে ইসি। এবার প্রার্থিতা বাতিল হওয়া স্বতন্ত্র প্রার্থীদের অন্যতম সমস্যা এক শতাংশ ভোটারের স্বাক্ষর জোগাড়ে ব্যর্থ হওয়া। এজন্য অনেক প্রার্থী তাদের সমর্থক নিয়েই ইসিতে হাজির হয়েছেন।
 
নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ এর আগে জানিয়েছিলেন, সারা দেশে ৩০০ আসনে মনোনয়নপত্র দাখিল হয়েছিল দুই হাজার ৭১৬টি। তার মধ্যে বাছাইয়ের সময় রিটার্নিং কর্মকর্তারা বাতিল করেছেন ৭৩১টি, যা মোট দাখিল করা মনোনয়নপত্রের ২৬ দশমিক ৯২ শতাংশ। আর বৈধ হয়েছে ১ হাজার ৯৮৫টি মনোনয়নপত্র, যা দাখিল করা মনোনয়নপত্রের ৭৩ দশমিক ০৮ শতাংশ। বাতিল হওয়াদের ইসিতে আপিল চলছে। গত মাসের ১৫ তারিখে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল নির্বাচনের তফসিল ঘোষণা করেন।
 
তফসিল অনুযায়ী-
 
নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন ফরম দাখিলের শেষ দিন ছিল ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর করা হয়, মনোনয়নের আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর, নির্বাচনী প্রচার-প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত এবং ভোটগ্রহণ ৭ জানুয়ারি।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK