শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৮:৫৬

নির্বাচনে প্রার্থিতা ফিরে পেতে ইসিতে আপিল শুনানি শুরু

নির্বাচনে প্রার্থিতা ফিরে পেতে ইসিতে আপিল শুনানি শুরু

উত্তরণবার্তা প্রতিবেদক : নির্বাচন কমিশন ভবনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রিটার্নিং অফিসারদের সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা আপিলের শুনানি শুরু হয়েছে। ১০ ডিসেম্বর রোববার সকাল ১০টায় নির্বাচন ভবনের অডিটোরিয়ামে এই কার্যক্রম শুরু হয়। আপিল শুনানি কার্যক্রমে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালসহ অন্য নির্বাচন কমিশনার ও কর্মকর্তারা উপস্থিত আছেন।

নির্বাচন কমিশনের নির্দেশ মোতাবেক আপিলের শুনানি সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার বা তার মনোনীত প্রতিনিধি, আপিলকারী এবং সংশ্লিষ্ট পক্ষের মনোনীত প্রতিনিধিদের কাগজপত্র ও নথিসহ আপিল শুনানিতে অংশগ্রহণ করতে দেখা গেছে।

ইসির ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনে  মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ছিল ৩০ নভেম্বর। ১ ডিসেম্বর থেকে শুরু হয় মনোনয়নপত্র যাচাই-বাছাই কার্যক্রম। শেষ হয় ৪ ডিসেম্বর সন্ধ্যায়। বাছাইয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার জন্য ১ হাজার ৯৮৫ জন প্রার্থীকে বৈধ ঘোষণা করে  ইসি। অবৈধ ঘোষণা করা হয়েছে ৭৩১ প্রার্থীর মনোনয়নপত্র। তার মধ্যে ৫৬১ জন প্রার্থীতা পরে আবেদন করে। বাকি ১৭০ জন আবেদন করেনি।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, আপিল দায়ের শেষ হয়েছে গতকাল শনিবার। এরপর ১০ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত শুনানি চলবে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত।

আগামী ৭ জানুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হবে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK