রবিবার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ২০:০১
ব্রেকিং নিউজ

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে ডেমোক্রেসি ও সেক্যুলারিজম বিষয়ক সেমিনার

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে ডেমোক্রেসি ও সেক্যুলারিজম বিষয়ক সেমিনার

উত্তরণবার্তা প্রতিবেদক : ব্র্যাক ইউনিভার্সিটিতে ‘ডেমোক্রেসি অ্যান্ড সেক্যুলারিজম ফর জেন্ডার ইকুয়ালিটি’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সম্প্রতি ব্র্যাক ইউনিভার্সিটির সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস (সিপিজে) ও পিস ক্যাফে এবং বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস) এর যৌথ উদ্যোগে এই সেমিনারের আয়োজন করা হয়।এই সেমিনারে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- বাংলাদেশ নারী প্রগতি সংঘের (বিএনপিএস) ডিরেক্টর শাহনাজ সুমি, বাংলাদেশ নারী প্রগতি সংঘের অ্যাসিসটেন্ট কো-অর্ডিনেটর কানিজ ফাতেমা, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ড. এ. এস. এম আনোয়ারুল্লাহ ভূঁইয়া, ব্র্যাক ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অফ ইকোনমিক্স অ্যান্ড সোশাল সায়েন্সেস এর অ্যাসোসিয়েট প্রফেসর ড. সেউতি সবুর এবং ব্র্যাক ইউনিভার্সিটির সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস এর অ্যাকাডেমিক অ্যান্ড লিগ্যাল এমপাওয়ারমেন্টের ডিরেক্টর শাহরিয়ার সাদাত। সেমিনারটি সঞ্চালনা করেন বাংলাদেশ নারী প্রগতি সংঘের ডিরেক্টর শাহনাজ সুমি।

এ সেমিনারে দেশ ও দেশের বাইরে জেন্ডার সমতা অর্জনের জন্য গণতন্ত্র ও সেক্যুলারিজমের প্রয়োজনীয়তা কেন অত্যন্ত গুরুত্বপূর্ণ, সে বিষয়ে বক্তরা আলোচনা করেন।বাংলাদেশ নারী প্রগতি সংঘের ডিরেক্টর শাহনাজ বেগম সুমির বক্তব্যের মধ্য দিয়ে এই সেমিনার শুরু হয়। এরপর স্বাগত বক্তব্য রাখেন ব্র্যাক ইউনিভার্সিটির পিস ক্যাফের প্রেসিডেন্ট তাহমিনা হাবিবা। সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ নারী প্রগতি সংঘের অ্যাসিসটেন্ট কো-অর্ডিনেটর কানিজ ফাতিমা।

বাংলায় ‘সেক্যুলারিজম’ শব্দটির অনুবাদটি আসলে সঠিক নয় এবং এটি মানুষের মধ্যে কীভাবে ভুল বোঝাবুঝির সৃষ্টি করে এবং মানুষ কীভাবে শব্দটির অপব্যবহার করছে সে বিষয়ে আলোচনা করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ড. এ. এস. এম আনোয়ারুল্লাহ ভূঁইয়া।সেবা প্রদানকারী হিসেবে রাষ্ট্রের উচিত তার নাগরিকদের সেবা করা এবং কোনোভাবেই কর্তৃত্বপরায়ণ হওয়া উচিত নয় বলে মন্তব্য করেন ব্র্যাক ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অব ইকোনমিক্স অ্যান্ড সোশাল সায়েন্সেসের অ্যাসোসিয়েট প্রফেসর ড. সেউতি সবুর। গণতন্ত্রের মূল ভিত্তি কীভাবে একে অপরের জন্য স্থান তৈরি করে দেয় এবং জেন্ডার সমতা যে কেবল নারীর জন্য সমস্যা নয় সে বিষয়েও আলোচনা করেন তিনি।

অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের নিয়ে একটি প্রশ্নোত্তর পর্ব পরিচালনা করেন ব্র্যাক ইউনিভার্সিটির সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিসের অ্যাকাডেমিক অ্যান্ড লিগ্যাল এমপাওয়ারমেন্টের ডিরেক্টর শাহরিয়ার সাদাত। তিনি এই পর্বে, কেন আমরা একটি রাষ্ট্রে বাস করি, গণতন্ত্র বলতে আমরা কী বুঝি, গণতন্ত্রই অভিন্ন নাগরিকত্ব প্রতিষ্ঠার একমাত্র পূর্বশর্ত কিনা সেই বিষয়ে অংশগ্রহণকারীদের মতামত জানতে চান। এরপর গণতন্ত্র, সেক্যুলারিজম এবং জেন্ডার সমতার মধ্যে যোগসূত্র বুঝতে এই প্রশ্নগুলোর উত্তর খোজা কেন অত্যন্ত গুরুত্বপূর্ণ, সেই বিষয়ে আলোচনা করেন তিনি। আলোচনাপর্ব শেষে অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন আলোচকরা। অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন ব্র্যাক ইউনিভার্সিটির স্টুডেন্ট লাইফের জয়েন্ট ডিরেক্টর তাহসিনা রহমান।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK