শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৭:২৬
ব্রেকিং নিউজ

স্বাস্থ্যকর খাবার টোফু, তৈরি করবেন যেভাবে?

স্বাস্থ্যকর খাবার টোফু, তৈরি করবেন যেভাবে?

উত্তরণবার্তা ডেস্ক : স্বাস্থ্যকর খাবার টোফু। কিন্তু কী এই টোফু? এটি তৈরির উপায়ই বা কী? জেনে নিন এই রেসিপিতে। টোফু হচ্ছে উদ্ভিজ দুধ থেকে তৈরি পনির বা ছানা। চলুন জেনে নেই এই ছানা যেভাবে বানাবেন।

উপকরণ :

সয়াবিন ২৫০ গ্রাম

পানি ১ লিটার

২ টেবিল চামচ লেবুর রস

প্রণালি : সয়াবিন ধুয়ে ১২ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। পানি ঝরিয়ে ব্লেন্ড করে নিন অথবা পাটায় মিহি করে বেটে নিন। ১ লিটার পানি মিশিয়ে দুধ তৈরি করুন। ছাকনি দিয়ে হেঁকে জ্বাল দিন। ফুটে উঠলে চুলা বন্ধ করুন। তিন মিনিট পর ফুটন্ত দুধে ২ টেবিল চামচ লেবুর রস অল্প অল্প করে মেশান। ধীরে ধীরে দুধ ফেটে যাবে। চুলায় একটি তাওয়া বসিয়ে তার ওপর সয়াদুধের পাত্রটি বসান। ঢাকনা দিয়ে ঢেকে দিন। ১০-১৫ মিনিট অল্প আঁচে রাখুন।এবার একটি জালিতে পাতলা কাপড় নিয়ে অল্প অল্প করে ফেটে যাওয়া দুধ নিন। এটা হচ্ছে সয়ার ছানা।

ছানা থেকে আস্তে আস্তে চেপে পানি বের করুন। কাপড়টি ভালোভাবে মুড়িয়ে একটি চামচ দিয়ে চেপে চেপে যতটা সম্ভব পানি বের করুন। এবার কাপড়ে পেঁচানো ছানাটি একটি প্লেটে রেখে তার ওপর অন্য একটি স্টিলের প্লেট উল্টো করে ভারী কিছু (যেমন এক হাঁড়ি পানি) দিয়ে ঘণ্টাখানেক চাপা দিয়ে রাখুন। ঘণ্টাখানেক পর দেখা যাবে সয়ার ছানা জমে টোফু তৈরি হয়ে গেছে। এবার টোফুটি ঠান্ডা পানিতে ভিজিয়ে উঠিয়ে নিন। টোফু নিজের পছন্দমতো আকৃতিতে কেটে নিন। এই টোফু রেফ্রিজারেটরে ৩-৫ দিন সংরক্ষণ করতে পারবেন।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK