শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ২৩:০১
ব্রেকিং নিউজ

রোহিঙ্গা প্রত্যাবাসনে আসিয়ানের জোরালো ভূমিকা চাইলেন প্রধানমন্ত্রী

রোহিঙ্গা প্রত্যাবাসনে আসিয়ানের জোরালো ভূমিকা চাইলেন প্রধানমন্ত্রী

উত্তরণবার্তা প্রতিবেদক : রোহিঙ্গা প্রত্যাবাসনে আসিয়ানের জোরালো ভূমিকা চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার সকালে ব্যাংককে জাতিসংঘ সম্মেলন কেন্দ্রে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে গঠিত ইউএন-এসক্যাপ কমিশনের ৮০তম অধিবেশনে তিনি এই আহ্বান জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, মিয়ানমারে সংঘাত শুরুর পর সেখান থেকে বাংলাদেশে পালিয়ে আসেন রোহিঙ্গারা। মানবিক কারণে তাদের আশ্রয়ও দেওয়া হয়েছে। সারা বিশ্বেই এটি মানবিকতার অনন্য উদাহরণ। তবে রোহিঙ্গা প্রত্যাবাসনে এখন দেরি হচ্ছে। তাদের সম্মানের সঙ্গে ফেরত পাঠাতে হবে। এজন্য উপযুক্ত পরিবেশ তৈরি করতে হবে মিয়ানমারে। আসিয়ানকে এ বিষয়টি গুরুত্ব দিয়ে দেখতে হবে।

পরে ইউক্রেন-রাশিয়া, ফিলিস্তিন-ইসরাইল-ইরানে সংঘাত বন্ধে বিশ্বনেতাদের প্রতিও আহ্বান জানান শেখ হাসিনা। তিনি বলেন, যুদ্ধ কোনো সংকটের সমাধান আনতে পারে না।

প্রধানমন্ত্রী বলেন, ‘ফিলিস্তিনে গণহত্যা চলছে। নারী ও শিশুরা সবচেয়ে দুর্ভোগের মধ্যে রয়েছে। এটা বন্ধ করতে হবে। গণহত্যা কতটা ভয়াবহ ১৯৭১ সালে আমরা দেখেছি। বিশ্বের যেখানেই থাকি না কেন–ফিলিস্তিনসহ যেসব জায়গায় হত্যা-অবিচার চলছে, তা বন্ধ করতে বলব।’

পরে গণতন্ত্র প্রতিষ্ঠায় আওয়ামী লীগের ভূমিকার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ২০০৮-এর নির্বাচনে জনগণের ভোটে ক্ষমতায় আসে তার দল। তারপর থেকে ধারাবাহিকভাবে সরকারে থাকায় দেশের উন্নয়ন অব্যাহত রয়েছে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ