সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ২৩:০৯
ব্রেকিং নিউজ

এবারের বিশ্বকাপ খেলতে ব্যর্থ হওয়া শীর্ষ কিছু দল

এবারের বিশ্বকাপ খেলতে ব্যর্থ হওয়া শীর্ষ কিছু দল

উত্তরণবার্তা ডেস্ক : আগামী ২০ নভেম্বর থেকে কাতারে শুরু হতে যাচ্ছে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসর। বিশ্বের ৩২টি দল এবারের আসরে খেলার যোগ্যতা অর্জন করলেও বেশ কিছু দলকে এবার দর্শক হয়েই থাকতে হবে। বাছাইপর্বের বাঁধা অতিক্রম করতে ব্যর্থ হওয়ায় বেশ কিছু শীর্ষ দলই কাতারের টিকিট পায়নি। 
 
কাতারে খেলতে না পারা শীর্ষ দলের তালিকা :
ইতালি (উয়েফা) :  প্লে-অফে পালেরমোতে নর্থ মেসিডোনিয়ার কাছে পরাজিত হয়ে ২০২২ কাতার বিশ্বকাপের টিকিট লাভে  ব্যর্থ হয় ইউরোপীয়ান চ্যাম্পিয়ন ইতালি। এনিয়ে টানা দ্বিতীয়বারের মত বিশ্বকাপে খেলতে ব্যর্থ হয়েছে আজ্জুরিরা। ইতালি খেলতে না পারায় কাতারের দর্শকরা নি:সন্দেহে ফেডেরিকো চিয়েসা, মার্কো ভেরাত্তি, গিওর্গিও চিয়েলিনির মত তারকাদের মিস করবে। 
 
সুইডেন (উয়েফা) : পোল্যান্ডের বিপক্ষে প্লে-অফে পরাজিত হয়ে বিদায় নেয় সুইডেন। ২০১৮ রাশিয়া বিশ্বাকাপে কোয়ার্টার ফাইনাল পর্যন্ত খেলেছিল সুইডিশরা। দলের ৪০ বছর বয়সী তারকা ফরোয়ার্ড জ্লাটান ইব্রাহিমোভিচের হয়তো আর বিশ্বকাপে খেলার সুযোগ থাকলো না।  
 
স্কটল্যান্ড (উয়েফা) : বিশ্বকাপ বাছাইপর্বের প্লে-অফে ইউক্রেনের কাছে ৩-১ গোলে পরাজিত হয় স্কটল্যান্ড। আর এতেই কাতারে খেলার স্বপ্ন শেষ হয়ে যায়। ১৯৯৮ সালের পর আর বিশ্বকাপে খেলা হয়নি স্কটিশদের।
 
ইউক্রেন (উয়েফা) : বাছাইপর্বের প্লে-অফের ফাইনালে ওয়েলসের কাছে ১-০ গোলে পরাজিত হয়ে স্বপ্নভঙ্গ হয় যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনের। এই ম্যাচে জয়ী হয়ে ১৯৫৮ সালের পর এবারই প্রথম ওয়েলস ফিফা বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে। 
 
নাইজেরিয়া (সিএএফ) : আফ্রিকান ফুটবলের অন্যতম পরাশক্তি নাইজেরিয়া ঘরের মাঠে ঘানার কাছে পরাজিত হয়ে দু:খজনক ভাবে বিদায় নেয়। এর মাধ্যমে লিস্টার সিটির তিন খেলোয়াড় খেলেচি ইহেনাচো, উইলফ্রিড এনডিডি ও আডেমোলা লুকমান ও নাপোলির ভিক্টর ওশিমেহর মত তারকারা কাতারে খেলতে পারলো না।
 
আলজেরিয়া (সিএএফ) :  ২০১৯ আফ্রিকান নেশন্স কাপ বিজয়ী আলজেরিয়া এনিয়ে টানা দ্বিতীয়বারের মত বিশ্বকাপে খেলতে ব্যর্থ হয়েছে। এর ফলে ম্যানচেস্টার সিটির উইঙ্গার ও আলজেরিয়ান অধিনায়ক রিয়াদ মাহারেজকে দারুনভাবে মিস করবে দর্শকরা।
 
মিশর (সিএএফ) : মাত্র দুই মাসের মধ্যে দুটি বড় ধাক্কা খেয়েছে মিশর। আফ্রিকান নেশন্স কাপের ফাইনালে সেনেগালের কাছে পেনাল্টি শ্যুট আউটে পরাজিত করা পর বাছাইপর্বের তৃতীয় রাউন্ডে এই একই প্রতিপক্ষের কাছে হেরে বিদায় নিয়েছে মোহাম্মদ সালাহর মিশর। এই মুহূতে নি:সন্দেহে বিশ্বের সবচেয়ে বিপদজনক ফরোয়ার্ড সালাহ আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ আসরে নিজের প্রতিভা দেখাতে ব্যর্থ হলেন।
 
কলম্বিয়া (কনমেবল) : এর আগের দুই বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল ও শেষ ১৬’থেকে বিদায় নেয়া কলম্বিয়া কাতারের টিকিট পায়নি। লুইস ডিয়াজ, হামেদ রড্রিগুয়েজ, ডেভিসন সানচেজদের মত তারকা নিয়েও বাছাইপর্বের বাঁধা পেরুতে পারেনি কলম্বিয়া। 
 
চিলি (কনমেবল) : এনিয়ে টানা দ্বিতীয়বারের মত বিশ্বকাপের মূল মঞ্চে খেলতে পারছেনা চিলি। এ কারনে দলের হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলা ও সর্বাধিক গোল করা দুই খেরোয়াড় এ্যালেক্সিস সানচেজ ও আরতুরো ভিডালও কাতারে অনুপস্থিত থাকবেন। ইকুয়েডরের বায়রন কাস্তিলোর যোগ্যতা নিয়ে আপিল করেছিল চিলি ও পেরু। ইকুয়েডরকে বাদ দিয়ে এই দুটি দেশকে বিশ্বকাপে খেলার সুযোগ করে দেবার দাবী শেষ পর্যন্ত নাকচ করে দেয় ফিফা।
 
পেরু (কনমেবল) : বাছাইপর্বের প্লেÑঅফে অস্ট্রেলিয়ার কাছে পেনাল্টি শ্যুট আউটে পরাজিত করে কাতারের টিকিট পাওয়ায় গয়নি পেরুর।
 
নিউজিল্যান্ড (ওশেনিয়া) : সলোমন আইল্যান্ডের বিপক্ষে জয়ী হয়ে ইন্টারকন্টিনেন্টাল প্লে-অফে খেলার যোগ্যতা অর্জন করেছিল অল-হোয়াইটসরা। কিন্তু প্লে-অফে কোস্টার রিকার কাছে পরাজিত হয়ে তাদের স্বপ্নভঙ্গ হয়। 
উত্তরণবার্তা/এসএ
 

  মন্তব্য করুন
     FACEBOOK