বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৯:৩৯

রিয়াল মাদ্রিদের ১২১ বছরের ইতিহাসে যে ঘটনা প্রথম ঘটল

রিয়াল মাদ্রিদের ১২১ বছরের ইতিহাসে যে ঘটনা প্রথম ঘটল

উত্তরণবার্তা ডেস্ক : স্প্যানিশ লা লিগায় নতুন বছরের শুরুটা ভালো হলো না ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের। ভিয়ারিয়ালের মাঠে স্বাগতিকদের কাছে ২-১ গোলে হেরেছে তারা। এই পরাজয়ের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনাকে পয়েন্ট টেবিলে টপকাতে পারেনি আনচেলত্তির শীষ্যরা। এমন পরাজয়ের দিনে ঘটল এক অদ্ভুত ঘটনা। ক্লাবটির ১২১ বছরের ইতিহাসে ৭ জানুয়ারি শনিবারই প্রথম শুরুর একাদশে ছিলেন না কোনো স্প্যানিশ খেলোয়াড়। মানে, যে দেশের ক্লাব সেই দেশেরই ফুটবলা ছাড়াই ম্যাচ শুরু করে কোচ।

ফুটবল ইতিহাসের সর্বকালের অন্যতম সেরা ক্লাবটির যাত্রা শুরু হয় ১৯০২ সালের ৬ মার্চ। ১৯২০ সালে ক্লাবটির বর্তমান ‘রিয়াল মাদ্রদি’ রাখা হয়। প্রায় ১২১ বছরের ইতিহাসে এখন পর্যন্ত ৪ হাজার ৪৩৬টি ম্যাচ খেলেছে রিয়াল। আর শনিবারই প্রথম নো স্প্যানিয়ার্ডকে ছাড়াই একাদশ সাজায় ক্লাবটি। রিয়ালের বর্তমান মূল স্কোয়াডে ফুটবলার সংখ্যা ২৪ জন। এর মধ্যে আটজনই স্থানীয় ফুটবলার। তারা হলেন, দানি কারভাহাল, লুকাস ভাজকেজ, হেসুস ভালেহো, লুইস লোপেজ, নাচো ফার্নান্দেজ, মার্কো আসেনসিও, দানি সেবায়োস ও আলভারো ওদরিওজোলা।

ভিয়ারিয়ালের বিপক্ষে ‘কোচদের ডন’ খ্যাত আনচেলত্তি শুরুর একাদশে খেলিয়েছিলেন তিনজন ফরাসি, ব্রাজিল ও জার্মানির দুই জন করে এবং একজন করে বেলজিয়ান, ক্রোয়াট, উরুগুইয়ান ও অস্ট্রিয়ান ফুটবলার। প্রথম একাদশে না থাকলেও পরবর্তীতে বদলি খেলোয়াড় হিসেবে নামেন লুকাস ভাজকেজ ও মার্কো আসেনসিওকে।

 ভিয়ারিয়ালের বিপক্ষে রিয়াল মাদ্রিদের শুরুর একাদশ :

 থিবো কোর্তোয়া (বেলজিয়াম), ফারলাঁ মেন্দি (ফ্রান্স), দাভিদ আলাবা (অস্ট্রিয়া), আন্তোনিও রুডিগার (জার্মানি), এদের মিলিতাও (ব্রাজিল), লুকা মদরিচ (ক্রোয়েশিয়া), অরেলিয়েঁ চুয়ামেনি (ফ্রান্স), টনি ক্রুস (জার্মানি), ফেদেরিকো ভালভের্দে (উরুগুয়ে), করিম বেনজেমা (ফ্রান্স) ও ভিনিসিয়াস জুনিয়র (ব্রাজিল)।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK