বুধবার, ১৫ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৫:০৮
ব্রেকিং নিউজ

এই শীতে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করবে ১০ খাবার

এই শীতে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করবে ১০ খাবার

সালাহউদ্দীন আহমেদ আজাদ
 
আমলকি, ঘি, খেজুর, ইত্যাদি খাবার এই শীতে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করবে এবং আপনার শরীরকে বিভিন্ন রোগ থেকে দূরে রাখবে। শীতের মৌসুমে সুস্থ থাকতে গরম কাপড়ের পাশাপাশি আপনার খাদ্যাভ্যাসেও পরিবর্তন আনতে হবে। এসব খাবার আপনার শরীরকে উষ্ণ রাখবে ও আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করবে। এখানে দেয়া হল শীতের জন্য ১০ খাবার।
 
১। মিষ্টি আলু
মিষ্টি আলুতে আছে প্রচুর ফাইবার, ভিটামিন এ ও পটাশিয়াম এবং প্রচুর পরিপোষক। শুধু একটি মিষ্টি আলুই পূরণ করবে দিনের চাহিদার বেটা ক্যারোটিন, যা রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করবে এবং ভিটামিন সি’র চাহিদাও পূরণ করবে। এছাড়া মিষ্টি আলু কোষ্ঠকাঠিন্য দূর করবে।
 
২। ঘি
খাঁটি ঘি এক ধরণের চর্বি যা খুব সহজেই হজম হয়। শীতে ঘি খেলে ত্বক কোমল ও মসৃণ থাকবে, শক্তি দিবে ও শরীর উষ্ণ রাখবে।
 
৩। আমলকি
ইমিউনিটি বাড়াতে আমলকির জুড়ি মেলা ভার। এতে আছে প্রচুর ভিটামিন সি ও অন্যান্য পরিপোষক। শীতে খাবার তালিকায় রাখুন আমলকির চাটনি, মোরব্বা বা আমলকির জুস। এছাড়া কাঁচা খেলে সামান্য গোল মরিচের গুড়ো ছিটিয়ে উপভোগ করুন।
 
৪। খেজুর
শুধু খেতেই সুস্বাদু নয়, খেজুরে আছে অনেক ভিটামিন ও খনিজ, যা এই শীতে আপনাকে বিভিন্ন রোগ থেকে সুরক্ষিত রাখবে। বিকেলে যদি ঘুম ঘুম ভাব লাগে, শুধু দু’টি খেজুর আপনাকে আবার শক্তি দিবে। এছাড়া খেজুর শীতে আপনার ত্বককে আর্দ্র রাখবে।
 
৫। গুড়
চিনির চেয়ে গুড় অনেক বেশী স্বাস্থ্য উপকারি। এতে থাকা আয়রন রক্তাল্পতা বা এনিমিয়া দূরে রাখবে। এছাড়া ঠান্ডায় ফুসফুস পরিষ্কার রাখবে গুড়।
 
৬। রসুন
প্রাচীন কাল থেকেই মানুষ সংক্রমণ রোধে রসুন খেয়ে আসছে। রসুন ধমনী শক্ত হওয়া রোধ করে এবং এতে আছে প্রচুর সালফার, যা রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে। এছাড়া রসুন ব্লাড প্রেশার কমায়।
 
৭। পালং শাক
পালং শাক এই লিস্টে স্থান পেয়েছে শুধু এর ভিটামিন সি’র কারণে নয়, এই শাক বিভিন্ন ধরণের এন্টিঅক্সিডেন্টে ভরপুর। পালং শাকের গুণাগুণ বজায় রাখতে এটা খুব বেশী সময় রান্না করা উচিৎ নয়।
 
৮। ব্রকলি, ফুলকপি
ব্রকলি আর ফুলকপিতে আছে প্রচুর ফাইবার, ভিটামিন, খনিজ, এবং উপকারি এন্টিঅক্সিডেন্ট, যা আপনাকে শীতের রোগ-বালাই থেকে দূরে রাখবে। এছাড়া এই দু’টি সবজি হজমে সহায়ক এবং ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখে।
 
৯। বাদাম
এই শীতে স্ন্যাক্স হিসেবে বাদাম খাওয়ার অভ্যাস করুন। কাঠবাদাম, কাজু বাদাম, চিনা বাদাম, ইত্যাদি আপনাকে শীতে উষ্ণ রাখবে। পাশাপাশি এসব বাদাম আপনার হার্ট ভাল রাখবে, কোলেস্টেরল কমাবে, ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখবে এবং প্রদাহ কমাবে।
 
১০। সরষের শাক
শীত মৌসুমে বাঙালির অন্যতম প্রিয়া শাক হচ্ছে সরষে শাক। এই শাক যেমন সুস্বাদু তেমনি এটা স্বাস্থ্য উপকারি। এতে আছে প্রচুর শক্তিশালী এন্টিঅক্সিডেন্ট এবং বিভিন্ন ধরণের খনিজ। সরষে শাক এজমার সমস্যা দূর করে, হার্ট ভাল রাখে, এবং নারীদের মেনোপজের সমস্যা দূর করে।
 
১১। গ্রিন টি
গ্রিন টি’র উপাদান এপিগ্যালোক্যাটেচিন গ্যালেট (ইজিসিজি) একটি শক্তিশালী এন্টিঅক্সিডেন্ট। গবেষণায় দেখা গেছে ইজিসিজি রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে। এছাড়া গ্রিন টি’তে থাকা এল থিয়ানিন নামক এমিনো এসিড জীবাণু ধ্বংস করে।
 
লেখক: খাদ্য, স্বাস্থ্য ও পুষ্টিবিষয়ক গবেষক
 

  মন্তব্য করুন
     FACEBOOK