শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ২৩:৪০
ব্রেকিং নিউজ

আম দিয়ে যেভাবে তৈরি করবেন স্যুপ

আম দিয়ে যেভাবে তৈরি করবেন স্যুপ

উত্তরণবার্তা ডেস্ক : আম দিয়ে বিভিন্ন পদ তৈরি করা যায়। কাঁচা আমের বাহারি আচার-মোরব্বা থেকে শুরু করে পাকা আমের পানীয় ও ডেজার্ট কমবেশি সবাই খেয়েছেন।

তবে কখনো কি আমের স্যুপ খেয়েছেন? এটি খুবই সুস্বাদু, আবার শরীরের জন্য উপকারীও বটে। চলুন তবে জেনে নেয়া যাক আমের স্যুপ তৈরি করবেন যেভাবে।

উপকরণ :
১. আম ২টি
২. শসা ২টি
৩. নারকেল ৪ টেবিল চামচ
৪. পানি প্রয়োজনমতো
৫. লাল মরিচ ৩টি
৬. লবণ প্রয়োজনমতো
৭. কারিপাতা ১ মুঠো
৮. মেথি বীজ ১ চা চামচ
৯. সরিষা দানা ২ চা চামচ ও
১০. বাটার মিল্ক ২ কাপ।

পদ্ধতি :
প্রথমে আম ও শসা ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। এরপর আমের খোসা ছাড়িয়ে স্লাইস করে নিন। এরপর শসার খোসা ছাড়িয়ে কেটে নিন। অন্যদিকে নারকেল কুঁচি করে ছোট ছোট টুকরো করে কেটে নিন।

এবার মাঝারি আঁচে একটি বড় প্যান বসিয়ে তেল গরম করে নিন। তেল গরম করে লাল মরিচ কয়েক সেকেন্ড ভেজে নিন। এবার নারকেলের পেস্ট মিশিয়ে নিন।

অন্যদিকে একটি প্যানে আমের টুকরোগুলো সেদ্ধ করে ব্লেন্ড করে পিউরি তৈরি করে নিন। মাঝারি আঁচে প্যানে সামান্য পানি দিয়ে পিউরি মিশিয়ে নিন। কিছুক্ষণ জ্বাল দিন।

এরপর শসার টুকরো মিশিয়ে ৩-৪ মিনিট রান্না করুন। তারপর নারকেল-লাল মরিচের পেস্ট যোগ করুন। হালকা আঁচে স্যুপ রান্না করতে থাকুন। তারপর স্বাদমতো লবণ ও বাটারমিল্ক মিশিয়ে নাড়ুন।

সবশেষে একটি সসপ্যানে সামান্য তেলে অল্প আঁচে সরিষা, মেথি ও কারিপাতা ভেজে নিন। তারপর স্যুপের উপরে ঢেলে ভালো করে নাড়ুন। স্যুপটি আধা ঘণ্টা ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করুন।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK