মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৪:৫৫
ব্রেকিং নিউজ

সকালে ঘুম থেকে উঠে ১ গ্লাস পানি পান করার উপকারিতা সম্বন্ধে জানুন

সকালে ঘুম থেকে উঠে ১ গ্লাস পানি পান করার উপকারিতা সম্বন্ধে জানুন

সালাহউদ্দীন আহমেদ আজাদ
 
প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে খালি পেটে ১ গ্লাস পানি পান আপনাকে দিবে অসংখ্য স্বাস্থ্য উপকারিতা এবং সারাদিন আপনার শরীরকে রাখবে চাঙ্গা। আমাদের শরীরের কার্যকারিতা ঠিক রাখতে শরীরকে রাখতে হবে জলয়োজিত। যেহেতু আমাদের শরীরের ৭০%-ই পানি তাই এটা খুবই স্বাভাবিক যে আমাদেরকে সবসময় পর্যাপ্ত পানি পান করতে হবে।
 
পানি পান করার কিছু নিয়মঃ
ঘুম থেকে উঠে ৩ কাপ পানি পান করা উচিৎ পানি পান করার ৪৫ মিনিট পর নাশতা করবেন সারাদিনে প্রতিবার খাদ্য গ্রহণের ৩০ মিনিট আগে পানি পান করুন নাশতা, লাঞ্চ, এবং ডিনার করার দু’ ঘন্টা পর পানি পান করবেন সকালে খালি পেটে ১ গ্লাস পানি পান করলে যেসব উপকারিতা পাবেন
 
১। গ্যাসের সমস্যা ও হার্টবার্ন দূর করবে
হার্টবার্ন, বদহজম, ইত্যাদি হয় পাকস্থলীতে এসিডিটি এবং খাদ্যনালীতে এসিড রিফ্লাক্সের ফলে। যখন আপনি সকালে খালি পেটে ১ গ্লাস পানি পান করেন তখন পানি এই এসিডিটি শরীরের নীচের অংশে পাঠিয়ে দিবে এবং পাকস্থলীতে গলে যাবে। ফলে আপনি যখন নাশতা করবেন তখন আপনার পাকস্থলী থাকবে আরামদায়ক।
 
২। ত্বক উজ্জ্বল রাখবে
আপনি যখন পানি পান করেন তখন আপনার শরীর দ্রুততার সাথে বিষাক্ত পদার্থ বের করে দেয় ফলে আপনার ত্বক হয় উজ্জ্বল। এক গ্লাস পানি আপনার রক্ত চলাচল বৃদ্ধি করবে, লোহিত রক্ত কণিকা উৎপাদন বাড়াবে এবং আপনার ত্বক হবে উজ্জ্বল। শরীরে পানি কম থাকলে অকালেই দেখা দিতে পারে বলিরেখা।
 
৩। ওজন কমাতে সহায়ক
পানি পান শুধু আপনার ক্ষুধাই কমায় না, সকালে খালি পেটে পানি পান করলে এটা শরীর থেকে বর্জ সরাতে সাহায্য করে এবং মল ত্যাগ সহজ করে। এই প্রক্রিয়া আপনার পরিপাকতন্ত্রেরও উন্নয়ন সাধন করবে। 
 
৪। মেটাবলিযম বৃদ্ধি করবে
আপনি যদি ডায়েট করে থাকেন তাহলে আপনি জানেন যে খালি পেটে পানি পান করলে তা আপনার মেটাবলিক রেট ২৪% বাড়াতে পারে। আপনার মেটাবলিক রেট বৃদ্ধি পেলে আপনি দ্রুত খাবার হজম করছেন এবং আপনার পরিপাকতন্ত্রের উন্নয়ন হচ্ছে। এছাড়া পানি আপনার মলাশয় (কোলন) বিশুদ্ধ করে এবং কোলনকে নিউট্রিয়েন্ট দ্রুত শুষে নিতে সাহায্য করে।
 
৫। চুল হবে শাইনি
একটি চুলের ২৫% হচ্ছে পানি। তাই শরীরে পানি কম থাকলে চুল পাতলা ও দুর্বল হয়ে পড়ে। প্রতিদিন সকালে খালি পেটে পানি পান করলে আপনার চুল গজানো বৃদ্ধি পাবে এবং চুল থাকবে সুন্দর ও উজ্জ্বল।
 
৬। কিডনি স্টোন এবং ব্লাডার ইনফেকশন দূর হবে
হার্টবার্নের মতই পানি পাকস্থলির এসিডিটি গলিয়ে ফেলে ফলে কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি কমে। আপনি যত বেশী পানি পান করবেন আপনার শরীর থেকে তত বেশে বিষাক্ত পদার্থ দূর হবে, ফলে আপনার ব্লাডার ইনফেকশন হওয়ার ঝুঁকি কমবে।
 
৭। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে
সকালে খালি পেটে ১ গ্লাস পানি পান করলে আপনার পাকস্থলী পরিষ্কার হবে এবং লিমফ্যাটিক সিস্টেমের ভারসাম্য বজায় থাকবে। একটি স্থিতিশীল লিমফ্যাটিক সিস্টেম আপনার রোগ প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী করবে এবং বিভিন্ন রোগে আক্রান্তের ঝুঁকি কমাবে।
 
লেখক: খাদ্য, স্বাস্থ্য ও পুষ্টিবিষয়ক গবেষক

  মন্তব্য করুন
     FACEBOOK