শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৯:৩১

অনলাইন ক্লাসে অভিনব সুবিধা দেবে লেনেভো অ্যাওয়ার

অনলাইন ক্লাসে অভিনব সুবিধা দেবে লেনেভো অ্যাওয়ার

উত্তরণবার্তা  ডেস্ক : বিশ্বের অন্যতম বৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠান লেনোভো নিয়ে এসেছে স্মার্ট লার্নিং সল্যুশন ‘লেনোভো অ্যাওয়ার’। আইডিয়াপ্যাড স্লিম থ্রি আই এবং আইডিয়াপ্যাড স্লিম ফাইভ আই ল্যাপটপে ব্যবহার করা হয়েছে এই সফটওয়্যারটি। করোনা মহামারির কারণে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের ক্লাস চলছে অনলাইনে। এতে ল্যাপটপের ব্যবহার যেমন বৃদ্ধি পেয়েছে, তেমনি শিক্ষার্থীরা নানারকম সমস্যাতেও পড়ছে। যেমন: অতিরিক্ত সময় স্ক্রিনের দিকে তাকিয়ে থাকা, দেহভঙ্গি ঠিক না থাকা, একটানা একই ভঙ্গিতে থাকা, কুঁজো হয়ে বসা ইত্যাদি। ‘লেনোভো অ্যাওয়ার’ এসব সমস্যার সমাধানসরূপ ল্যাপটপে একটি বিশেষ ক্যামেরার মাধ্যমে ব্যবহারকারীর দেহভঙ্গি এবং চোখের দূরত্ব চিহ্নিত করতে পারে।
 
সফটওয়্যারটি ব্যবহারকারীকে কিছু সময়ের জন্য বিরতি নেওয়ার বিষয়ে মনে করিয়ে দেয় (ব্রেক রিমাইন্ডার), দেহভঙ্গি ঠিক করতে বা সোজা হয়ে বসতে সতর্ক করে (পশচার রিমাইন্ডার), স্ক্রিন থেকে চোখ সরিয়ে চোখের বিশ্রামের বিষয়ে মনে করিয়ে দেয় (ডিসটেন্স রিমাইন্ডার) এবং পপ-আপ নোটিফিকেশন ও অডিও অ্যালার্টের মাধ্যমে শিক্ষার্থীদের মনোযোগী হতে সংকেত দেয় (অ্যাটেনশন ফাংশন)।
 
লেনোভো ইন্ডিয়া’র বৈদেশিক বিক্রয় প্রধান নাভীন কেজরিওয়াল বলেন, ‘উন্নত প্রযুক্তি, উদ্ভাবনী হার্ডওয়্যার ও সফটওয়্যার সল্যুশনের মাধ্যমে শিক্ষাব্যবস্থা নিশ্চিতে লেনোভো প্রতিজ্ঞাবদ্ধ। চলমান মহামারির ফলে প্রগতিশীল ও সর্বোপরি শিক্ষাব্যবস্থার প্রয়োজনীয়তা বৃদ্ধি পেয়েছে। সেই সমস্যার সমাধান হিসেবে ‘লেনোভো অ্যাওয়ার’ সফটওয়্যারের যাত্রা শুরু করতে পেরে আমরা আনন্দিত। শিক্ষার্থীদের মনোযোগ বৃদ্ধি করা ও অনুপ্রেরণা জোগানো এবং অভিভাবকদের নিশ্চিন্ত করা এই সফটওয়্যারের প্রধান লক্ষ্য। সন্তানদের অনলাইন ক্লাসের আনুষাঙ্গিক সকল বিষয়ে খেয়াল রাখতে এই সফটওয়্যারটি অভিভাবকদের সাহায্য করবে।’ ‘লেনোভো অ্যাওয়ার’-এর বৈচিত্রময় সেটিং অপশনে শিক্ষার্থীসহ সকল ব্যবহারকারীদের জন্য রয়েছে বিভিন্ন স্ট্রিক্টনেস সেটিংস, রিমাইন্ডার সেটিংস, থ্রেশহোল্ড ইত্যাদি। এছাড়া ‘স্কোর সিস্টেম’ অপশনটি শিক্ষার্থী ও অভিভাবকদের খুবই কাজে আসবে।
উত্তরণবার্তা/এআর
 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ