সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ০৯:২৮
ব্রেকিং নিউজ

শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কাজ চলছে : শিক্ষামন্ত্রী

শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কাজ চলছে  :  শিক্ষামন্ত্রী

উত্তরণবার্তা প্রতিবেদক : শিক্ষকের মর্যাদা ও বেতনের বিষয়টি নিয়ে সরকার কাজ করছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। শনিবার সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট দিয়ে তিনি এ কথা জানান। শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থী যারা পঞ্চম শ্রেণি পর্যন্ত পার করেছেন, তারা যেনো মাধ্যমিক পরীক্ষা পর্যন্ত আসতে পারেন এবং তারা যেনো ঝরে না পড়েন, সেটা নিশ্চিত করাই আমাদের লক্ষ্য। আর শিক্ষকের মর্যাদা ও বেতনের বিষয়টি নিয়ে আমরা কাজ করে যাচ্ছি।

প্রসঙ্গত, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবলকাঠামো ও এমপিও নীতিমালা ২০২১ অনুসারে এমপিওভূক্ত শিক্ষক ও কর্মচারীদের বেতন ভাতা দেয়া হয়। জাতীয় বেতন স্কেল ২০১৫ মোতাবেক মূল বেতন পান তারা। প্রতিমাসে সরকারি অংশ সরকার সোনালী ব্যাংকের মাধ্যমে স্কুল বা কলেজকে পরিশোধ করে। সরকারি অংশ+স্কুল/কলেজ অংশ মিলে মূল বেতন গ্রেড অনুসারে, বাড়িভাড়া ভাতা ১০০০ টাকা, চিকিৎসা ভাতা ৫০০ টাকা ইত্যাদি ভাতাদি পরিশোধ করা হয়।

একজন এমপিওভুক্ত নিম্ন মাধ্যমিক/মাধ্যমিক/উচ্চ মাধ্যমিক সহকারী শিক্ষক নতুন যোগদানকালে ১২ হাজার ৫০০ টাকা মূল বেতন (সরকারি অংশ+বেসরকারি অংশ), বাড়িভাড়া ভাতা ১০০০ টাকা, চিকিৎসা ভাতা ৫০০ টাকা পান। সেদিক থেকে হিসাব করলে ১২৫০০+১০০০+৫০০ = ১৪০০০ টাকা বেতন ভাতা পেয়ে থাকেন।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK