শুক্রবার, ১০ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৫:১১

রাতের আকাশে খালি চোখেই দেখা যাবে শনি ও বৃহস্পতি গ্রহ : নাসা

রাতের আকাশে খালি চোখেই দেখা যাবে শনি ও বৃহস্পতি গ্রহ : নাসা

উত্তরণবার্তা তথ্যপ্রযুক্তি ডেস্ক : সৌরজগত নিয়ে মানুষের জল্পনা-কল্পনার শেষ নেই। চলছে গবেষণাও। এবার সামনে এলো চাঞ্চল্যকর এক তথ্য। সৌরমণ্ডলের বৃহত্তম গ্রহ বৃহস্পতি এখন পৃথিবীর আকাশে হয়ে উঠেছে উজ্জ্বলতম। কারণ, সে এসে পড়েছে পৃথিবীর সবচেয়ে কাছাকাছি। এসে পড়েছে শনিও।
 
মেঘ না থাকলে আগামী এক সপ্তাহ সন্ধ্যার পর থেকেই আকাশে দেখা যাবে উজ্জ্বলতম বৃহস্পতিকে। নাসা জানিয়েছে- কোনও টেলিস্কোপ লাগবে না, খালি চোখে উজ্জ্বলতম বৃহস্পতি গ্রহকে এক সপ্তাহ ধরে রাতের আকাশেই দেখা যাবে। শুধু উজ্জ্বলতাই নয়, আকাশে যত তারা দেখা যায়, তাদের মধ্যে বৃহস্পতিই আকারে হয়ে উঠেছে এখন বৃহত্তম।
 
জ্যোতির্পদার্থবিজ্ঞানের পরিভাষায়, সূর্যকে প্রদক্ষিণের পথে গত ১৯ আগস্ট থেকে সৌরমণ্ডলের বৃহত্তম গ্রহটি এখন রয়েছে ‘অপোজিশন’-এ। যার অর্থ, পৃথিবীর যে দিকে রয়েছে সূর্য, এখন বৃহস্পতি রয়েছে ঠিক তার উল্টো দিকে। আগস্টেই সৌরমণ্ডলের আরও একটি গ্রহ শনিও চলে আসছে অপোজিশনে। ফলে, এই মাসে পৃথিবীর রাতের আকাশে বৃহস্পতি ও শনি দু’টি গ্রহই হয়ে উঠেছে উজ্জ্বলতম। নাসা জানিয়েছে, আগামী ২২ আগস্ট রাতের আকাশে চাঁদের বাঁ দিকে একটু উপরে দেখা যাবে উজ্জ্বলতম বৃহস্পতিকে। আর শনিকে দেখা যাবে বৃহস্পতির উপরে একটু ডান দিক ঘেঁষে।
উত্তরণবার্তা/সাব্বির
 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ