সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১
ঢাকা সময়: ০৩:৫৪

টেকসই নগর উন্নয়নে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান গণপূর্তমন্ত্রীর

টেকসই নগর উন্নয়নে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান গণপূর্তমন্ত্রীর

উত্তরণবার্তা প্রতিবেদক :  গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা ও টেকসই নগর উন্নয়নে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন।
তিনি বলেন, নগরায়নের ক্ষেত্রে জলাধার সংরক্ষণ, পর্যাপ্ত বনায়ন, বর্জ্য ব্যবস্থাপনা, রেইন ওয়াটার হারভেস্টিং, রিনিউয়েবল জ্বালানি এবং পরিবেশবান্ধব নির্মাণসামগ্রী ব্যবহার সর্বোপরি গ্রিন বিল্ডিং টেকনোলজির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে। 
জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জগুলো মোকাবিলা করে টেকসই নগরনীতি বাস্তবায়ন করার ওপর গুরুত্ব আরোপ করে মন্ত্রী বলেন, স্থাপনা নির্মাণের ক্ষেত্রে প্রচলিত আইন যেমন ন্যাশনাল বিল্ডিং কোড, জলাধার সংরক্ষণ আইনসহ বিদ্যমান বিভিন্ন আইন কানুন যথাযথভাবে মেনে চলতে হবে। কর্মক্ষেত্রে দেশের কল্যাণের বিষয়ে সর্বোচ্চ প্রাধান্য দিতে হবে, দেশপ্রেম নিয়ে কাজ করতে হবে। 
র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী বৃহস্পতিবার রাজধানীতে বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এন্ড ষ্ট্রাটেজিক ষ্টাডিজ অডিটোরিয়ামে ‘মেকিং সিটিজ সাসটেইনেবল: চ্যালেঞ্জেস এন্ড ইম্পারেটিভস ফর বাংলাদেশ’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
তিনি আরো বলেন, পরিকল্পিত নগরায়ন ও টেকসই উন্নয়নের লক্ষ্যে সরকারের একাধিক সংস্থা কাজ করছে। এসব দপ্তর-সংস্থার কাজে কার্যকর ও সুষম সমন্বয় প্রয়োজন। 
সুন্দর, পরিবেশবান্ধব ও বাসযোগ্য নগর গড়ে তোলার জন্য সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, বর্তমান সরকার পরিকল্পিত নগরানে সমন্বিত পানি সম্পদ ব্যবস্থাপনা, কমিউনিটি ভিত্তিক অভিযোজনের পাশাপাশি বনায়ন ও সামাজিক সুরক্ষা কর্মসূচিকে অগ্রাধিকার দিচ্ছে ।
অন্যান্যের মধ্যে বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এন্ড ষ্ট্রাটেজিক স্টাডিজের মহাপরিচালক মেজর জেনারেল মোঃ আবু বকর সিদ্দিক খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইমেরিটাস নজরুল ইসলাম, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের অধ্যাপক ডঃ খন্দকার শাব্বির আহমেদ, বিশ্ব ব্যাংকের নগর উন্নয়ন বিশেষজ্ঞ ঈশিতা আলম অবনী এবং বিআইআইএসএস’র চেয়ারম্যান রাষ্ট্রদূত এ এফ এম গওসোল আযম সরকার সেমিনারে বক্তৃতা করেন।
উত্তরণবার্তা/ডেল

  মন্তব্য করুন
     FACEBOOK