রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১
ঢাকা সময়: ২১:২৮

নির্বাচনী বিতর্কে মুখোমুখি বাইডেন-ট্রাম্প, ট্রাম্পের নৈতিকতা নিয়ে প্রশ্ন

নির্বাচনী বিতর্কে মুখোমুখি বাইডেন-ট্রাম্প, ট্রাম্পের নৈতিকতা নিয়ে প্রশ্ন

উত্তরণবার্তা ডেস্ক :  প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে চার বছর পর প্রথমবারের মতো মুখোমুখি বিতর্কে অংশ নিয়েছেন যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বাংলাদেশ সময় শুক্রবার (২৮ জুন) সকাল সাতটার দিকে সিএনএনের আটলান্টা স্টুডিওতে এই বিতর্ক অনুষ্ঠিত হয়।
 
বিতর্ক মঞ্চে উঠার পর ২০২০ সালের মত প্রথা ভেঙে এবারও করমর্দন করেননি বাইডেন ও ট্রাম্প। এরপর সঞ্চালক দুজনকে বিতর্কের নিয়ম জানিয়ে দেন।
 
এই বিতর্কে ডোনাল্ড ট্রাম্পের ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হওয়া নিয়ে তীব্র আক্রমণ করেন জো বাইডেন। এসময় ট্রাম্পের নৈতিকতা নিয়ে প্রশ্ন তোলেন বাইডেন। তিনি বলেন, ট্রাম্প রাতে এক পর্ন তারকার সঙ্গে যৌন সম্পর্ক করেন অথচ তখন তার স্ত্রী গর্ভবতী ছিলেন। ট্রাম্পকে একজন দোষী সাব্যস্ত অপরাধী হিসেবে কটাক্ষ করেন বাইডেন। যদিও ট্রাম্প বরাবরই পর্ন তারকার সঙ্গে যৌন সম্পর্কের কথা অস্বীকার করে আসছেন।
 
‘পুতিন বলেছেন, ন্যাটোতে যোগ দেওয়া থেকে সরে আসা এবং মস্কোর দাবি করা চারটি অঞ্চল কিয়েভ ছেড়ে দিতে রাজি হলে ইউক্রেনে রাশিয়া যুদ্ধ থামাবে’ উল্লেখ করে সঞ্চালক ডানা ট্রাম্পকে প্রশ্ন করেন, ‘পুতিনের শর্তগুলো আপনার কাছে গ্রহণযোগ্য কি না?’
 
এর উত্তরে ট্রাম্প বলেন, না, এগুলো গ্রহণযোগ্য নয়। ট্রাম্প বলেন, তিনি নির্বাচনে জিতলে ইউক্রেনে যুদ্ধ থামাবেন।
 
বাইডেনের কাছে প্রশ্ন রাখা হয়, যুক্তরাষ্ট্রের সীমান্ত-সংকটে কেন ভোটাররা তার ওপর কেন আস্থা রাখবেন। এই সময় অভিবাসন নিয়ে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের পদক্ষেপের সমালোচনা করেন বাইডেন। তিনি বলেন, ট্রাম্পের আমলে অভিবাসনপ্রত্যাশী মায়েদের কাছ থেকে তাদের শিশুদের আলাদা করা হচ্ছিল, তিনি শিশুদের খাঁচায় রাখছিলেন। এই সময় মার্কিন কংগ্রেসে একটি দ্বিদলীয় সীমান্ত বিল পাস করার কাজ করে যাচ্ছেন বলে জানান তিনি।
 
বাইডেন প্রশ্ন করা হয়, হামাস ও ইসরায়েল যুদ্ধ শেষ করতে বাইডেন কী করবেন? উত্তরে বাইডেন বলেন, একমাত্র হামাসই এই যুদ্ধের শেষ চায় না। বাইডেন ইসরায়েলের প্রতি তার জোরালো সমর্থন পুনর্ব্যক্ত করেন। বলেন, হামাসকে নির্মূল করতে হবে।
উত্তরণবার্তা/ডেল

  মন্তব্য করুন
     FACEBOOK