মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১০:০৯
ব্রেকিং নিউজ

যেভাবে রান্না করবেন কাঁচা আমের পাবদা ঝোল

যেভাবে রান্না করবেন কাঁচা আমের পাবদা ঝোল

উত্তরণবার্তা ডেস্ক  : বাজারে চলে এসেছে এ বছরের কাঁচা আম। নতুন কাঁচা আমে তৈরি করতে পারেন মজার মজার খাবার। রইলো ভিন্ন স্বাদের রেসিপি। বাড়িতে বানাতে পারেন মজার স্বাদের কাঁচা আমের পাবদা ঝোল। হাতের কাছে যে মসলা আছে তাই দিয়ে তৈরি করতে পরেন আমের টমে মজার ঝোল। আসুন তাহলে জেনে নেয়া যাক যেভাবে রান্না করবেন কাঁচা আমের পাবদা ঝোল।

উপকরণ :
পাবদা মাছ ৪০০ গ্রাম , কাঁচা আম ১/২ কাপ (লম্বা করে কাটা), জিরার গুড়া ২ চা-চামচ, মরিচের গুড়া ১ চা-চামচ, হলুদের গুড়া ২ চা-চামচ, চেরা বা ফালি করে কাটা কাঁচা মরিচ ৪টি, কালোজিরা ১/২ চা-চামচ , আস্ত সরিষা ১/২ চা-চামচ, আস্ত শুকনা মরিচ, সরিষার তেল ১/৪ কাপ এবং লবণ স্বাদমতো।

তৈরি প্রক্রিয়া :
প্রথমে আধকাপ পানিতে জিরা, হলুদ এবং মরিচের গুড়া মিশিয়ে নিন। এবার মাঝারি আঁচে কড়াইয়ে সরিষার তেল দিয়ে তাতে মাছ ভেজে নিতে হবে। তারপর মাছগুলো আলাদা একটা বাটিতে তুলে রাখুন। ওই তেলেই শুকনা মরিচ, কালোজিরা ও সরিষা ফোড়ন দিয়ে নিন। এর মধ্যে আমের টুকরাগুলো দিয়ে ভেজে নিন। মশলা ও লবণ দিয়ে ভালো লাবে কষিয়ে অর্ধেক কাপ পানি দিন। ঝোল ফুটে উঠলে তাতে ভাজা মাছ, এক চামচ সরিষার তেল ও চেরা মরিচ দিয়ে মিনিট খানেক ফুটিয়ে নিন। ঝোল কিছুটা টেনে এলে নামিয়ে পরিবেশন করতে পারেন কাঁচা আমের পাবদা ঝোল।
উত্তরণবার্তা/এআর  

  মন্তব্য করুন
     FACEBOOK