সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৯:৫৫
ব্রেকিং নিউজ

গরমে শরীর ঠান্ডা করা ঘোল বানাবেন যেভাবে

গরমে শরীর ঠান্ডা করা ঘোল বানাবেন যেভাবে

উত্তরণবার্তা  ডেস্ক : গরম থেকে আপাতত রেহাই পাবার কোন লক্ষণ নেই। আরও সপ্তাহখানেক চলতে পারে তাপপ্রবাহ। এমন তপ্ত দিনে ভরসা রাখতে পারেন ঘোলে। রোদ থেকে ঘরে ফিরে চুমুক দিতে পারেন ঠান্ডা এই পানীয়তে। দেখবেন নিমেষেই দূর হবে ক্লান্তি। আর স্বাদও অতুলনীয়। তাহলে আসুন জেনে নেয়া যাক গরমে শরীর ঠান্ডা করা ঘোল বানাবেন যেভাবে।

গন্ধরাজ ঘোল : একটি মিক্সারে পানি, দই, চিনি আর বিট লবণ নিন। তারপর ভালো করে ব্লেন্ড করে নিন। এবার একটা গ্লাসে ঢেলে তাতে মেশান গন্ধরাজ লেবুর রস। আর উপরে দিয়ে দিন এই লেবুর কয়েকটি পাতা কুচি ও বরফ। তারপর পরিবেশন করুন।

পুদিনা ঘোল : প্রথমে একটা ব্লেন্ডারে শুকনা কিছু জিরে ভেজ ব্লেন্ড করে নিন। তারপর একটা পাত্রে দই, লবণ আর পুদিনা পাতা দিন। এগুলো ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। পরিমাণমতো পানি মিশিয়ে আবার ব্লেন্ড করুন। তারপর গ্লাসে ঢেলে নিন। তাতে আগে করে রাখা জিরের গুড়া ও বরফ ভালো ভাবে মিশিয়ে নিন। কিছু পুদিনা পাতা উপরে দিয়ে পরিবেশন করুন।

শসার ঘোল : প্রথমে শসার খোসা ছাড়িয়ে কুচি কুচি করে কেটে নিতে হবে। তারপর ব্লেন্ডারে শসার কুচি, কাঁচা মরিচ, দই, লবণ, চিনি আর জিরের গুড়া নিয়ে ব্লেন্ড করে নিন। এই মিশ্রণে অল্প পরিমাণে পানি আর আইস কিউব দিয়ে ফের ব্লেন্ড করুন। তারপর ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK