বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৭:০৯

বাজার সমন্বয়ে হোক ঈদ আনন্দ

বাজার সমন্বয়ে হোক ঈদ আনন্দ

উত্তরণবার্তা  ডেস্ক  : চৈত্রের দাবদাহের সঙ্গে বাড়তি উত্তাপ যুক্ত করেছে নিত্যপণ্যের মূল্য বৃদ্ধি। চলছে রমজান মাস। সেই উপলক্ষ্যে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি যেন আমাদের দেশীয় সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ হয়ে দাঁড়িয়েছে। রমজান মাস শেষের দিকে মানে ঈদ সন্নিকটে। বাজারে দ্রব্যমূল্যের উত্তাপ বাড়ায় অনেকেরই শঙ্কা ঈদের বাজার নিয়ে। তাই বলে কি থেমে থাকবে আয়োজন!

ঈদের দিনেই কিছুটা আনন্দের খোরাক মেলে। তাই শত কষ্ট হলেও দিনটিকে নিরানন্দ করে রাখার সুযোগ নেই। সবকিছু পাশ কাটিয়ে নিত্যপণ্যের বাড়তি দামের সঙ্গে সমন্বয় করে কি ঈদ বাজার করা সম্ভব? সম্ভব অবশ্যই। কিন্তু সেজন্য চাই কিছু সুপরিকল্পনা। এই ঈদে রান্নার আয়োজনের ক্ষেত্রে কিছু বিষয় ভেবে নিন। তাহলেই অনেকটা সহজ হবে সবকিছু।

কী রান্না করবেন
ঈদে কী রান্না করতে চান? এই প্রশ্নের উত্তরটি প্রথমে আপনাকে পেতে হবে। ঈদে যে আয়োজনই হোক তা যেন উৎসবের আমেজ ধারণ করে। রান্নার বিষয়গুলো মাথায় রেখেই মূলত বাজার করতে হবে। এক্ষেত্রে কতটুকু রান্না করবেন সেটিতে বেশি জোর দিন। অনেক সময় ঈদের রান্না অপচয়ও হয়। প্রচুর মশলা থাকে বা বেশি রান্না করায় রান্নার অপচয়ও হয়। তাই পরিমিত রান্নার বিষয়টি মাথায় রেখে বাজার করুন। সেভাবেই রান্নার প্রস্তুতি নিন। বাড়ির সবাই মিলে আলোচনা করে নির্ধারণ করুন কী রাখা যেতে পারে মেন্যুতে। গরমের বিষয়টি মাথায় রেখে মেন্যু নির্বাচন করুন।

কিছু কেনাকাটা আগে করুন
চাল, ডাল, মশলা, তেলসহ শুকনো অনেক বাজার এখনই করতে পারেন। একদম ঈদের আগের দুইদিন থেকে অনেক পণ্যই পাওয়া যায় না। তখন বেশি দাম দিয়ে কিনতে হয়। ক্রেতাদের চাহিদাও থাকে বেশি। এখন থেকেই একটি হিসেব করতে বসুন। হিসাব কষে একটি বাজেট আলাদা করে ফেলুন। বাজেট অনুসারে জিনিসপত্র কেনাকাটা করুন। বাজেট অনুসারেই মূলত কেনাকাটা করতে হবে। প্রাক্কলিত অর্থের বাইরে কিছু খরচ হতেই পারে। তবে সেক্ষেত্রেও কত টাকার বাইরে যাওয়া উচিত নয় সিদ্ধান্ত নিয়ে রাখুন।

আইটেম বেশি তবে বৈচিত্র্যপূর্ণ
ঈদে খাবারের মেন্যুতে খাবারের পরিমাণ বেশি না করে আইটেম বেশি করুন। বিভিন্ন পদের আইটেমে সাজিয়ে তুলুন টেবিল। মাংস, পোলাওয়ের পাশাপাশি সালাদ এমনকি দেশীয় কিছু রান্নাও রাখুন। একটা সমন্বয় রাখুন খাবার টেবিলে। নিত্যদিনের খাবারের এই ছোট ছোট মেন্যু আপনার টেবিলের আকর্ষণীয়তাও বাড়াবে এবং স্বাস্থ্যকর খাবারের বিষয়টিও অনেকাংশে নিশ্চিত করবে। পোলাও-মাংস কিংবা কোরমা অনেক সময় নষ্ট হয়। এসব বিষয় ভেবে অবশ্যই আপনার মেন্যুর পরিমাণ নির্ধারণ করুন।

বিভিন্ন অফার দেখুন
সবসময় যে অফার প্রলুব্ধ করার কাজ করে তা না। অনেক সময় কিছু অফার কাজেও আসে। অফারের ক্ষেত্রে তা আপনার জন্য কতটা প্রাসঙ্গিক সেটি বুঝতে পারলেই হয়ে যায়। এত ঝামেলার মধ্যে পড়তে হয় না। অফার হিসেবে এমন থাকতে পারে—একটি কিনলে একটি ফ্রি অথবা এটা কিনলে ওটা সঙ্গে উপহার। তাই আগে দেখুন অফার আপনাকে কেমন সুবিধা দিচ্ছে। এসব সুবিধা যাচাই-বাছাই করেই কিনুন। অফার শব্দটি শুনেই কিনলে হবে না।

বাজার বুঝুন
বাজারে ঘোরাঘুরি করে পরিস্থিতি যাচাই করুন। মাংসের বাজারের ক্ষেত্রে আগে যাচাই-বাছাই করুন। আপনি মাংস নিলে কিসের মাংস নিবেন সেটিও ভাবুন। শুধু মাংস কিনলেই তো হবে না। মাংস কীভাবে রান্না করবেন, কী আইটেম করবেন, সেভাবে ভেবে মাংস কিনুন। কম দামি মাংস পেলেই কিনবেন এমন না। এ ধরনের মাংসে অনেক সময় অন্য অনেক অংশের মাংসের মিশ্রণ থাকে। এসব ভেবেচিন্তে সিদ্ধান্ত নিন।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK