রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৪:২১
ব্রেকিং নিউজ

দিনাজপুর হাবিপ্রবিতে ফেলে দেয়া জিনিস থেকে তৈরি চিত্রকর্ম প্রদর্শনী

দিনাজপুর হাবিপ্রবিতে ফেলে দেয়া জিনিস থেকে তৈরি চিত্রকর্ম প্রদর্শনী

উত্তরণবার্তা প্রতিবেদক : দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘পূনরুজ্জীবন’ শীর্ষকে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে স্থাপত্য বিভাগের শিক্ষার্থীদের আয়োজনে ফেলে দেয়া নানা সামগ্রী দিয়ে তৈরি চিত্রকর্ম প্রদর্শিত হয়েছে। ২৬ মার্চ  মঙ্গলবার বিকেল ৪ টা থেকে রাত সাড়ে ১০ পযন্ত দিনাজপুর  হাবিপ্রবি টিএসসি চত্বরের সামনে এ ব্যতিক্রমী প্রদর্শনীর আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের ২০ ও ২৩ ব্যাচের শিক্ষার্থীদের ২ টি প্রোজেক্ট এ আয়োজনে প্রদর্শিত হয়। যেসব বস্তু মাটিতে মিশতে বেশি সময় নেয় সেসব পরিত্যক্ত বস্তুর ব্যবহার ছিলো প্রোজেক্টের মূল উদ্দেশ্য। কৃত্রিম উল, সিনথেটিক কাপড়, প্লাস্টিকের মোড়ক, প্লাস্টিক টিউব, কাঠ ও বাঁশের টুকরো, ইলেকট্রিক তার, জিন্সের কাপড়, প্লাস্টিকের দড়ি, চিপস আর চকলেটের খোসা, নষ্ট কলম, প্লাস্টিকের বোতল, সিরিজ কাগজ ইত্যাদি নানা পরিত্যক্ত ও দীর্ঘদিন অপচনশীল বস্তু ব্যবহার করা হয়েছে এ চিত্রকর্ম তৈরিতে।

স্বাধীনতা দিবসে কেন্দ্রীয় শহীদ মিনারে মহান মুক্তিযুদ্বের বীর শহীদগণের স্মরণে  গতকাল মঙ্গলবার সন্ধ্যায় ইফতারের শেষে  উপাচার্য অধ্যাপক ড. এম কামরুজ্জামান প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। বক্তব্য শেষে তিনি  এ প্রদর্শনীটি ঘুরে দেখেন। প্রদর্শনী বিষয়বস্তুর নিয়ে  তিনি সন্তুষ্টি প্রকাশ করেন। তিনি বলেন,  এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের মেধা মননশীলতা কাজে লাগিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে এ উপহার তারা দিয়েছেন। আগামীতে তারা দেশ ও জাতির জন্য এ ধরনের আরও গুরুত্বপূর্ণ কাজ  করতে সক্ষম হবেন বলে তার বিশ্বাস। তিনি প্রদর্শনীতে গতকাল রাত সাড়ে ১০ টা পর্যন্ত ঘুরে ঘুরে দেখেছেন । এরপর তিনি প্রদর্শনী সমাপ্ত ঘোষণা করেছেন।

স্থাপত্য বিভাগের ২৩ ব্যাচের শিক্ষার্থী শাহারিয়া আক্তার রিমা জানান, এ পুরো সময় টাতে আমাদের পাশে ছিলো আমাদের কোর্স শিক্ষক সহকারী অধ্যাপক এস.এম. নাঈম হোসেন স্যার।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK