রবিবার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ২২:২৭
ব্রেকিং নিউজ

কেমন হবে রমজানে রাতের খাবার

কেমন হবে রমজানে রাতের খাবার

উত্তরণবার্তা ডেস্ক  :  ইফতার করার পর অনেকেই রাতের খাবার খান না। তারা সেহরিতে ভালোভাবে খেতে পারবেন না ভেবেই এমনটি করেন। অথচ এমন অভ্যাস মোটেও ভালো নয়। ইফতারের পরও রাতের খাবার খাওয়া উচিত। কিন্তু কেমন হবে রাতের খাবার?

প্রথমত ইফতারে হালকা খাবার প্রাধান্য দিলে দেরি না করে রাত ১০টার মধ্যে রাতের খাবার সেরে ফেলুন। রাত ১০টার মধ্যে খেতে পারলে দেখা যাবে আপনার শরীরকে ঘুমের জন্য সময় দিতে পারবেন। শরীরে প্রয়োজনীয় পুষ্টির চাহিদা পূরণ করতে ভাত, সবজি, ডাল, মাছ, মাংস এগুলোতে জোর দিন। তবে ইফতারে ভারি খাবার খেতে রাতের খাবারও হালকা হওয়া ভালো। ভাত, সবজি, ডাল ছাড়া আর কিছুই খাওয়ার দরকার নেই।

ইফতারের খাবার অনুযায়ী রাতে ভারি কিংবা হালকা যে খাবারই প্রাধান্য দেন না কেন, ভালোভাবে হজম হয় কিংবা হজমে সমস্যা করে না এমন খাবারকে জোর দিতে হবে। খাবার খাওয়ার পর রাতে কোনো অস্বস্তি যেন না হয় তার জন্য রাতের খাবারে সালাদের সঙ্গে রাখুন পুদিনা পাতা কুচি। অ্যাসিডিটি দূর করতে পানীয় হিসেবে খেতে পারেন জিরা পানি।

রাতের খাবার শেষে একটি ছোট আকারের কলা খেলে পেটের গ্যাস দূর হতে পারে। কলায় থাকা পটাশিয়াম ও ম্যাগনেসিয়াম রাতে ভালো ঘুমের জন্যও কাজ করে। রাতের খাবার খাওয়ার পর দাঁড়িয়ে থাকা ভালো; কিন্তু কেউ যদি ২ মিনিট হালকা হাঁটেন, তবে তা আরও বেশি ভালো। এ অভ্যাস খাবার হজমে দ্রুত কাজ করে।

ইফতারের পর রাতের খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে ঘুমোবেন না। খেয়ে সঙ্গে ঘুমালে শরীরে জটিলতা তৈরি হয়। তাই রাতের খাবার খাওয়ার পর তিন ঘণ্টা অপেক্ষা করুন। এসময় পরিবারের সঙ্গে সময় কাটান, নামাজ পড়ুন। বা যেভাবেই হোক সময় কাটান। তারপর ঘুমান।
সূত্র: হেলথইন
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK