শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৭:৩১

নয়াদিল্লিতে বাংলাদেশ হাই কমিশনে ৭ই মার্চ উদযাপিত

নয়াদিল্লিতে বাংলাদেশ হাই কমিশনে ৭ই মার্চ উদযাপিত

উত্তরণবার্তা প্রতিবেদক : ভারতের নয়াদিল্লিতে অবস্থিত বাংলাদেশ হাই কমিশনে ঐতিহাসিক ৭ মার্চ দিবস উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে হাই কমিশনের বঙ্গবন্ধু হলে অনুষ্ঠিত বিশেষ আলোচনা সভায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়। 
 
আজ বৃহস্পতিবার (৭ মার্চ) গণমাধ্যমকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।বিজ্ঞপ্তিতে বলা হয়, দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন ও জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্য দিয়ে দিনব্যাপী এ কর্মসূচি শুরু করেন ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান।
 
এরপর অনুষ্ঠিত আলোচনা সভার পর বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের ওপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। হাইকমিশনার বলেন, ‘জাতির পিতার দ্ব্যর্থহীন কণ্ঠে উচ্চারিত এ ভাষণের শব্দমালাকে প্রতিটি বাঙালি অন্তরে ধারণ করে উদ্বুদ্ধ হয়েই ছিনিয়ে আনে মহান স্বাধীনতা। বঙ্গবন্ধুর ঐতিহাসিক এই ভাষণ বিশ্বের মুক্তিকামী, নিপীড়িত ও বঞ্চিত সব মানুষের জন্য প্রেরণার চিরন্তন উৎস হয়ে থাকবে।’ তিনি এ ভাষণের তাৎপর্য হৃদয়ে ধারণ করে ও দেশপ্রেমের চেতনায় উজ্জীবিত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সবাইকে দেশের কল্যাণে আত্মনিয়োগ করার আহ্বান জানান।
 
অনুষ্ঠান শেষে বঙ্গবন্ধুর পরিবারের শহিদ সদস্য এবং বাঙালির স্বাধিকার আন্দোলনের সব শহিদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এ সময় বাংলাদেশ হাই কমিশনের কর্মকর্তা-কর্মচারী, প্রবাসী বাংলাদেশী এবং স্বাগতিক দেশের আমন্ত্রিত অতিথিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
 উত্তরণবার্তা/এসএ
 

  মন্তব্য করুন
     FACEBOOK