শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১১:১২

জবির নতুন ক্যাম্পাসে ঘাট-ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন

জবির নতুন ক্যাম্পাসে ঘাট-ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন

উত্তরণবার্তা প্রতিবেদক : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) নতুন ক্যাম্পাসে ‘পরিকল্পনা ও প্রকৌশল ভবন’ নির্মাণ এবং ‘ঘাট’ নির্মাণের ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়েছে। ২৫ ফেব্রুয়ারি রোববার কেরানীগঞ্জের তেঘরিয়ায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম এসব নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন।

এসময় উপাচার্য বলেন, ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয় অ্যাকাডেমিকভাবে যেভাবে এগিয়ে রয়েছে, ঠিক অবকাঠামোগতভাবে ততটা পিছিয়ে আছে। আর এ কারণেই আমাদের প্রধানমন্ত্রী সীমিত সম্পদের মধ্যে থেকেও জবির জন্য এতো বিশাল জমির ব্যবস্থা করে দিয়েছেন। কারণ তিনি শিক্ষানুরাগী। গবেষণায়, নারীর ক্ষমতায়নে, বৈষম্যহীন সমাজ এবং অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠায় তিনি বদ্ধপরিকর।’

তিনি আরও বলেন, ‘নতুন ক্যাম্পাসের মাস্টারপ্ল্যান ও ডিজাইন অবশ্যই আমাদের শিক্ষকদের সঙ্গে নিয়ে তৈরি করা উচিত। কারণ বিশ্ববিদ্যালয়ের ভিন্ন ভিন্ন অনুষদ, বিভাগের কাঠামো হবে বিষয়ভিত্তিক। তাছাড়া পরিবেশের ভারসাম্য রক্ষা হচ্ছে কি-না এসবেরও খেয়াল রাখতে হবে। আর বর্তমান ক্যাম্পাসে আমার শিক্ষক-শিক্ষার্থীরা চরম বিপর্যয় এবং ঝুঁকির মধ্যেও রয়েছে। যে কারণে আমাদের নতুন ক্যাম্পাস নির্মাণ প্রক্রিয়া দ্রুত হওয়া উচিত।’

কেরানীগঞ্জে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের জন্য যে জায়গাটা দেওয়া হয়েছে তাতে কাঠামোগত স্থবিরতা ও প্রতিবন্ধকতা রয়েছে। প্রধানমন্ত্রী এবং শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনার মাধ্যমে দ্রুত সমাধান করার আহবান জানান উপাচার্য।

ভিত্তিপ্রস্তর স্থাপনকালে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. হুমায়ুন কবীর চৌধুরী, বিভিন্ন অনুষদের ডিন, ইনস্টিটিউটের পরিচালক, বিভাগীয় চেয়ারম্যানবৃন্দ, প্রক্টর, শিক্ষক সমিতির সভাপতি, সাধারণ সম্পাদক, প্রধান প্রকৌশলী, প্রকল্প পরিচালকসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK