বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৮:৫৭
এদের বিচার হওয়া উচিত

সপ্তম দফার অবরোধের প্রথম দিনে ১০ যানবাহনে আগুন দিয়েছে বিএনপি জামাতের আগুনসন্ত্রাসীরা

সপ্তম দফার অবরোধের প্রথম দিনে ১০ যানবাহনে আগুন দিয়েছে বিএনপি  জামাতের  আগুনসন্ত্রাসীরা

উত্তরণবার্তা প্রতিবেদক : বিএনপির ডাকা সপ্তম দফা অবরোধের প্রথম দিনে সারা দেশে ১০টি যানবাহনে আগুন দিয়েছে বিএনপি জামাত এর আগুনসন্ত্রাসীরা । এ ঘটনায় পুড়েছে ৫টি বাস, ৪টি ট্রাক ও একটি কাভার্ড ভ্যান। আজ সোমবার ফায়ার সার্ভিসের মিডিয়া সেল থেকে পাঠানো এক খুদে বার্তায় এই তথ্য জানানো হয়েছে। সংস্থাটি জানিয়েছে, গত ২৬ নভেম্বর সকাল ৬টা থেকে ২৭ নভেম্বর সকাল ৬টা পর্যন্ত এসব আগুন দিয়েছেন আগুনসন্ত্রাসী বিএনপি জামাত।

ফায়ার সার্ভিস জানিয়েছে, ১০টি যানবাহনের মধ্যে ঢাকা সিটিতে একটি, নওগাঁয় একটি, কিশোরগঞ্জে একটি, খাগড়াছড়িতে একটি, দিনাজপুরে একটি, রাজশাহীতে একটি, নাটোরে ৩টি ও সিলেটে একটি যানবাহনে আগুন দেয়া হয়েছে। এসব আগুন নির্বাপণে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ১৫ ইউনিট ও ৭৫ জন কাজ করেছে।২৮ অক্টোবর থেকে ২৭ নভেম্বর সকাল ৬টা পর্যন্ত দুর্বৃত্তকর্তৃক মোট ২১৮টি আগুনের সংবাদ পেয়েছে ফায়ার সার্ভিস।গত ২৮ অক্টোবর রাজধানীতে বিএনপির মহাসমাবেশে সহিংসতার পরদিন থেকে ধারাবাহিকভাবে হরতাল ও অবরোধ কর্মসূচি পালন করছে দলটি। সরকারের পদত্যাগ ও তত্ত্বাবধায়ক সরকারের দাবিতেই তাদের এ কর্মসূচি।

বিএনপির এই ধারাবাহিক কর্মসূচির মধ্যেই গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। তফসিল অনুযায়ী ভোট হবে আগামী ৭ জানুয়ারি। বিএনপি এরই মধ্যে এই তফসিল প্রত্যাখান করেছে। তাদের দাবি, এই সরকারের অধীনে তারা কোনো নির্বাচনেই অংশ নেবে না।

মহাসমাবেশে বাধা ও নেতাকর্মী গ্রেপ্তারের অভিযোগে গত ২৯ অক্টোবর বিএনপি সকাল-সন্ধ্যা হরতাল পালন করে। পরে ৩১ অক্টোবর ভোর ৬টা থেকে প্রথম দফায় সারা দেশে তিনদিনের সড়ক, রেল ও নৌপথ অবরোধ শুরু করে। পরে ২ নভেম্বর বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী ৫ নভেম্বর ভোর ৬টা থেকে ৪৮ ঘণ্টা অবরোধের ডাক দেয়।

পরে ৮ নভেম্বর থেকে শুরু হয় বিএনপির তৃতীয় দফার অবরোধ। চলে ১০ নভেম্বর ভোর ৬টা পর্যন্ত। চতুর্থ দফার অবরোধ শুরু হয় ১২ নভেম্বর ভোর ৬টা থেকে, যা শেষ হয় ১৪ নভেম্বর মঙ্গলবার ভোর ৬টায়। পরে ১৫ নভেম্বর ভোর ৬টা থেকে পঞ্চম দফায় ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি পালন করে দলটি। এর পর নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল প্রত্যাখ্যান করে বিএনপিসহ বিরোধী দলগুলোর ডাকা টানা ৪৮ ঘণ্টার হরতালের কর্মসূচি শেষ হয় ২১ নভেম্বর মঙ্গলবার ভোর ৬টায়। পরে ২২ নভেম্বর ভোর ৬টা থেকে ষষ্ঠ দফায় ৪৮ ঘণ্টার অবরোধ পালন করে দলটি, শেষ হয় ২৪ নভেম্বর শুক্রবার ভোর ৬টায়।
উত্তরণবার্তা/এআর

 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ