বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৮:০৩
ব্রেকিং নিউজ

৬ বছরের জন্য নিষিদ্ধ বিশ্বকাপজয়ী স্যামুয়েলস

৬ বছরের জন্য নিষিদ্ধ বিশ্বকাপজয়ী স্যামুয়েলস

উত্তরণবার্তা ডেস্ক : আবারও নিষেধাজ্ঞার কবলে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার মারলন স্যামুয়েলস। এবার ছয় বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন তিনি। আবুধাবির টি-টেন ক্রিকেট লিগে খেলার সময় দুর্নীতিবিরোধী ৪টি ধারা ভঙ্গের অভিযোগে দোষী সাব্যস্ত হয়ে এই শাস্তি পেলেন স্যামুয়েলস। যদিও ওই মৌসুমে টুর্নামেন্টের কোনো ম্যাচই খেলেননি তিনি। নিষেধাজ্ঞা ১১ নভেম্বর ২০২৩ থেকে কার্যকর হয়।

এক বিবৃতিতে এইচআর এবং ইন্টিগ্রিটি ইউনিটের আইসিসির মহাব্যবস্থাপক অ্যালেক্স মার্শাল বলেছেন, ‘স্যামুয়েলস প্রায় দুই দশক ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন, সেই সময় তিনি অসংখ্য দুর্নীতিবিরোধী সেশনে অংশ নিয়েছিলেন এবং দুর্নীতিবিরোধী কোডের অধীনে তার বাধ্যবাধকতা ঠিক কী তা তিনি জানতেন। এরপরেও লঙ্ঘন করে এবার শাস্তির মুখে। যদিও তিনি এখন অবসরে।’

জানা যায়, স্যামুয়েলসের বিপক্ষে যে চারটি ধারা ভঙ্গের অভিযোগ আনা হয়েছিল, দুর্নীতিবিরোধী স্বতন্ত্র ট্রাইব্যুনালে শুনানির পর সবকটিই প্রমাণিত হয়েছে। ট্রাইব্যুনালে নিজের অধিকার স্যামুয়েলস প্রয়োগ করেছেন বলেও জানায় আইসিসি। উভয় পক্ষের যুক্তিতর্কের ভিত্তিতে স্যামুয়েলসকে শাস্তি প্রদান করা হয়।

আইসিসির দুর্নীতিবিরোধী কোডের ২.৪.২, ২.৪.৩, ২.৪.৬ ও ২.৪.৭ নম্বর ধারা ভেঙেছেন স্যামুয়েলস।উপহার, অর্থ, আতিথেয়তা বা অন্য সুবিধা নেয়া এবং এ সকল তথ্য আকসুর কর্মকর্তাকে না জানানোয় বা জানাতে দেরি করায় এসব ধারা ভঙ হয়। তার বিরুদ্ধে ৭৫০ বা এর বেশি ইউএস ডলার নেয়ার অভিযোগও পাওয়া গেছে। প্রায় একইরকম অভিযোগ আছে বাংলাদেশি অলরাউন্ডার নাসির হোসেরনের বিপক্ষেও।

এবারই প্রথম নয়, এর আগেও দুর্নীতির অভিযোগে সাজা পেয়েছিলেন স্যামুয়েলস। ২০০৮ সালে এমন অপরাধে দুই বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছিলো তাকে। ২০০৭ সালে ওয়েস্ট ইন্ডিজ ও ভারতের ওয়ানডে ম্যাচের তথ্য বাইরে পাচার করতে গিয়ে ধরা পড়েন।

২০০০ সালে ওয়েস্ট ইন্ডিজের হয়ে অভিষেক হয়েছিল স্যামুয়েলসের। শেষ আন্তর্জাতিক ম্যাচটি খেলেছেন ২০১৮ সালে। ১৮ বছরের ক্যারিয়ারে তিন সংস্করণ মিলিয়ে ৩৪৫ ম্যাচ খেলেছেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের ২০১২ ও ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ে তার অবদান অনেক। একমাত্র ক্রিকেটার হিসেবে সব সংস্করণ মিলিয়ে বিশ্বকাপ ফাইনালে দুবার ম্যাচসেরার স্বীকৃতি পাওয়া ক্রিকেটারও তিনি। সেই মারলন স্যামুয়েলসের গায়ে লেগে গেল কলঙ্কের দাগ।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK