রবিবার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৬:৪৩
ব্রেকিং নিউজ

সৌদি নারী সম্মেলনে অন্যতম প্রধান বক্তা প্রধানমন্ত্রী

সৌদি নারী সম্মেলনে অন্যতম প্রধান বক্তা প্রধানমন্ত্রী

উত্তরণবার্তা প্রতিবেদক : সৌদি আরবে আগামী ৬ থেকে ৭ নভেম্বর অনুষ্ঠিতব্য ‘ইসলামে নারীর অবস্থান’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে জেদ্দা সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  ইসলামি সহযোগী সংস্থা ও সৌদি সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে আয়োজিত এ সম্মেলনে নারীর অধিকার ও মর্যাদা রক্ষায় ইসলাম যে ইতিবাচক ভূমিকা পালন করে তা নিয়ে আলোচনা হবে। অনুষ্ঠানে অন্যতম প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারপ্রধান। বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন এসব তথ্য জানান।
 
পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ইসলামি শিক্ষা ও মর্যাদা যে নারীর মর্যাদা বহুগুণে বৃদ্ধি করেছে সেদিকেও আলোকপাত করা হবে। একই সঙ্গে ইসলামের সূচনালগ্ন থেকে মুসলিম নারীরা সম্মানের সঙ্গে যে অবদান রেখেছেন তা তুলে ধরা হবে। বিশ্বের ক্রমবর্ধমান ইসলামোফোবিয়া থেকে মুসলিম নারীদের কিভাবে রক্ষা করা যায়- তা আলোচিত হবে বলে আশা করা যাচ্ছে।’
 
মোমেন জানান, এই অনুষ্ঠানে ইরান ও বেনিনের উপ-রাষ্ট্রপতি, স্বাগতিক সৌদি আরব ও ইন্দোনেশিয়াসহ ওআইসিভুক্ত বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রীসহ অনেক মন্ত্রী, জাতিসংঘের উপ-মহাসচিব, আরব লীগের মহাসচিব, সৌদি সরকারের বেশ কয়েকজন মন্ত্রী অংশ নেবেন।
 
তিনি বলেন, মুসলিম বিশ্বের মধ্যে নারী সরকারপ্রধানদের মধ্যে আমাদের প্রধানমন্ত্রী সবচেয়ে উল্লেখযোগ্য। ৬ নভেম্বর সন্ধ্যায় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি অন্যতম প্রধান বক্তা। প্রধানমন্ত্রী নারীর ক্ষমতায়ন নিয়ে তার সরকারের গৃহীত নানা উদ্যোগ তুলে ধরবেন। এছাড়াও প্রধানমন্ত্রী গাজায় ফিলিস্তিনের জনগণের ওপর ইসরাইলের বর্বরোচিত নৃশংসতার বিষয়ে বাংলাদেশের অবস্থান তুলে ধরবেন বলে আশা করা যাচ্ছে। পররাষ্ট্রমন্ত্রী জানান, সম্মেলনে যোগদানের পাশাপাশি প্রধানমন্ত্রী মক্কা শরিফে পবিত্র ওমরাহ পালন ও মদিনা শরিফে নবীর (সা.) রওজা মোবারক জিয়ারত করবেন।
উত্তরণবার্তা/এসএ
 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ