বুধবার, ০১ মে ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০১:৩১
ব্রেকিং নিউজ

গোপালগঞ্জে বিনাধান-১৭ এর মাঠ দিবস

গোপালগঞ্জে বিনাধান-১৭ এর মাঠ দিবস

 উত্তরণবার্তা প্রতিবেদক :   বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) উদ্ভাবিত উচ্চ ফলনশীল ও স্বল্প জীবনকাল সম্পন্ন বিনাধান-১৭ এর চাষাবাদ সম্প্রসারণের লক্ষে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

আজ শুক্রবার কাশিয়ানী উপজেলার ফুকরা গ্রামে বিনা গোপালগঞ্জ উপকেন্দ্র আয়োজিত এ মাঠ দিবসে প্রধান অতিথির বক্তব্য দেন বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) মহাপিরচালক (রুটিন দায়িত্ব) ড. মো. আবুল কালাম আজাদ।
বিনা গোপালগঞ্জ কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ রবিউল ইসলাম আকন্দের সভাপতিত্বে অনুষ্ঠিত মাঠ দিবসে বিনা গোপালগঞ্জে উপকেন্দ্রের ফার্ম ম্যানেজার আলমগীর কবির, বিনাধান-১৭ এর প্রদর্শনী প্লটের  কৃষক রফিকুল ইসলাম সুমনসহ আরো অনেকে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিনা গোপালগঞ্জ উপকেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা সৌরভ অধিকারী।

বিনার মহাপরিচালক ড. মো. আবুল কালাম আজাদ বলেন, বিনাধান-১৭ একটি উচ্চ ফলনশীল ও স্বল্প জীবনকাল সম্পন্ন ধানের জাত। এই ধানের জীবনকাল মাত্র ১০০ দিন থেকে ১০৫ দিন। কৃষক এই ধানের আবাদ করে ৩ ফসলি জমিকে ৪ ফসলি জমিতে রূপান্তরিত করতে পারবেন।

বিনা প্রধান আরও বলেন, বিনাধান -১৭ চাষাবাদে সেচের পানি সাশ্রয় করে। এছাড়া ইউরিয়া বা নাইট্রোজেন সার ৩০ শতাংশ কম লাগে। এতে কৃষক কম খরচে বেশি ধান উৎপাদন করে লাভবান হতে পারবেন।

উত্তরণবার্তা/ডেল

  মন্তব্য করুন
     FACEBOOK