বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ২১:১৮

নজরুল বিশ্ববিদ্যালয়ে ‘স্মার্ট বাংলাদেশের বিনির্মাণ’ বিষয়ক কর্মশালা

নজরুল বিশ্ববিদ্যালয়ে ‘স্মার্ট বাংলাদেশের বিনির্মাণ’ বিষয়ক কর্মশালা

উত্তরণবার্তা প্রতিবেদক : জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ’- শীর্ষক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ১৭ অক্টোবর মঙ্গলবার সকালে ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে কর্মশালাটি আয়োজন করে।

বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখরের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী সেশনে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত হয়ে বক্তব্য দেন, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের কোষধ্যক্ষ অধ্যাপক ড. আতাউর রহমান।

কর্মশালায় স্বাগত বক্তব্য দেন নজরুল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর এবং ধন্যবাদ জ্ঞাপন করেন ইনোভেশন টিমের আহ্বায়ক অধ্যাপক ড. মোসাম্মৎ জান্নাতুল ফেরদৌস।

প্রধান অতিথি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন বলেন, প্রযুক্তি ও গবেষণার মধ্যে সমন্বয় করার মধ্য দিয়ে একটি আধুনিক, উন্নত ও স্মার্ট বাংলাদেশ গঠনে বিশ্ববিদ্যালয়গুলোকে নেতৃত্ব দিতে হবে। আর সেজন্য বিশ্ববিদ্যালয়গুলোকে গবেষণাকে ধারণ করতে হবে। গবেষণার মধ্য দিয়ে নতুন নতুন জ্ঞান সৃষ্টি করতে হবে। এসময় তিনি সময়োপযোগী কর্মশালা আয়োজনের জন্য নজরুল বিশ্ববিদ্যালয়কে সাধুবাদ ও ধন্যবাদ জানান।

বর্তমান প্রশাসনের নেতৃত্বকে প্রশংসা করে তিনি বলেন, মাননীয় উপাচার্যের নেতৃত্বে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম সবদিক থেকে সামনের দিকে এগিয়ে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়ের এই অগ্রযাত্রা সামনের দিকে আরও অব্যাহত থাকুক। একটি গবেষণামুখী প্রযুক্তি নির্ভর, মানবিক, স্মার্ট নজরুল বিশ্ববিদ্যালয় তৈরি হোক সেটিই আমাদের প্রত্যাশা।

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, স্মার্ট বাংলাদেশে পৌঁছাতে হলে আমাদের স্মার্ট ক্যাম্পাস গড়তে হবে। আমাদের নিজেদের মধ্যে স্মার্টনেস তৈরি করতে হবে। আজকে নিরক্ষরতার সংজ্ঞা পাল্টে গেছে। লেখাপড়া না জানাকেই এখন আর নিরক্ষরতা বলে না। আজকে নিরক্ষরতার ক্ষেত্রে তথ্যপ্রযুক্তিও যুক্ত হয়েছে। অর্থাৎ আজকে কোনো মানুষ যদি তথ্য প্রযুক্তিতে অজ্ঞ থাকে তাহলে কিন্তু তাকে ওই অর্থে শিক্ষিত বলা চলে না।

দিনব্যাপী কর্মশালায় সম্পদব্যক্তি হিসেবে বক্তব্য দেন ইউজিসির অতিরিক্ত পরিচালক মো. শাহীন সিরাজ ও সিস্টেম ইঞ্জিনিয়ার দ্বিজেন্দ্র চন্দ্র দাস। উদ্বোধনী অধিবেশনে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, ছাত্র উপদেষ্টা, বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, হল প্রভোস্টবৃন্দ, বিভাগীয় ও দফতর প্রধানবৃন্দসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
উত্তরণবার্তা/এআর

 

 

  মন্তব্য করুন
     FACEBOOK