রবিবার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৫:২৫
ব্রেকিং নিউজ

কারিগরি শিক্ষার্থীদের সৃজনশীলতা বিকাশের আহ্বান

কারিগরি শিক্ষার্থীদের সৃজনশীলতা বিকাশের আহ্বান

উত্তরণবার্তা প্রতিবেদক : কারিগরি শিক্ষার্থীদের সৃজনশীলতা বিকাশ এবং তাদের উদ্ভাবনী দক্ষতার প্রসার দেশের আর্থ-সামাজিক অগ্রগতি ত্বরান্বিত করতে ইতিবাচক ভূমিকা রাখতে পারে। কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ-২০২৩ উপলক্ষে রংপুর পলিটেকনিক ইনস্টিটিউটের (আরপিআই) উদ্যোগে এর সম্মেলন কক্ষে আয়োজিত এক মতবিনিময় সভায় শনিবার এই অভিমত উঠে এসেছে। এর আগে, আরপিআই ক্যাম্পাসে  ‘স্মার্ট এডুকেশন, স্মার্ট কান্ট্রি অ্যান্ড শেখ হাসিনার বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে কারিগরি মেলা ও দক্ষতা প্রতিযোগিতার উদ্বোধন করা হয়। শিক্ষা মন্ত্রণালয়ের অধীন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ কর্তৃক বাস্তবায়নাধিন অর্থনৈতিক রূপান্তরের জন্য ত্বরান্বিত এবং শক্তিশালীকরণ দক্ষতা (এএসএসইটি) প্রকল্পের আওতায় এই ‘কারিগরি মেলা ও দক্ষতা  প্রতিযোগিতা’র আয়োজন করা হয়।

এই অনুষ্ঠান আয়োজনের মূল উদ্দেশ্য হলো কারিগরি শিক্ষার জনপ্রিয়তা বৃদ্ধি করা এবং কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার্থীদের মেধা ও উদ্ভাবনী শক্তির বিকাশ ঘটানো। কারিগরি মেলা ও দক্ষতা  প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীন। কারিগরি শিক্ষা অধিদপ্তরের রংপুর আঞ্চলিক পরিচালক (উপ-সচিব) খন্দকার মো. নাহিদ হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আরপিআই অধ্যক্ষ  প্রকৌশলী মো. ফরিদউদ্দিন আহমেদ। সরকারি কর্মকর্তা, আরপিআই-এর উপাধ্যক্ষ ইঞ্জিনিয়ার মো. তাজুল ইসলাম, জেলার ১৪টি সরকারি-বেসরকারি কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ, উপাধ্যক্ষ ও শিক্ষক-শিক্ষার্থীরা  এসময় উপস্থিত ছিলেন।

বক্তারা একবিংশ শতাব্দীতে প্রতিযোগিতামূলক চতুর্থ শিল্প বিপ্লব (৪আইআর) বাস্তবায়নের চ্যালেঞ্জ মোকাবেলায় তাদের উদ্ভাবনী দক্ষতা প্রসার এবং দক্ষ কর্মী বাহিনী গড়ে তুলতে প্রযুক্তির ওপর শিক্ষার্থীদের সৃজনশীলতা বিকাশের উপর জোর দেন। তারা বাস্তব পরিস্থিতির সাথে খাপ খাইয়ে নিতে এবং জাতীয় উন্নয়নে অবদান রাখার হাতিয়ার হিসেবে তরুণ প্রজন্মের দক্ষতা, যোগ্যতা এবং দক্ষতা অর্জনে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার গুরুত্ব নিয়েও আলোচনা করেন। অধ্যক্ষ ফরিদউদ্দিন আহমেদ বলেন, উন্নত জাতি গঠনে দক্ষ কারিগরি কর্মী, প্রকৌশলী, পরিকল্পনাবিদ ও স্থপতি তৈরিতে সরকারের আহ্বান অনুযায়ী ভর্তির হার বৃদ্ধির ফলে দেশে  কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা জনপ্রিয় হয়ে উঠেছে। প্রধান অতিথি চতুর্থ শিল্প বিপ্লবকে সফল করার জন্য স্মার্ট এবং দক্ষ মানব সম্পদ তৈরি করতে স্মার্ট শিক্ষার প্রসারের উপর গুরুত্বারোপ করেন।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK