মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৬:১২
ব্রেকিং নিউজ

দেশে বর্তমানে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম রেজিস্টার্ড আইটি ফ্রিল্যান্সার কমিউনিটি রয়েছে : প্রধানমন্ত্রী

দেশে বর্তমানে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম রেজিস্টার্ড আইটি ফ্রিল্যান্সার কমিউনিটি রয়েছে : প্রধানমন্ত্রী

উত্তরণবার্তা প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাতারে অনুষ্ঠিত স্বল্পোন্নত দেশগুলোর জাতিসংঘ ৫ম সম্মেলনে ‘স্মার্ট অ্যান্ড ইনোভেটিভ সোসাইটির জন্য স্বল্পোন্নত দেশগুলোতে গবেষণা ও উন্নয়নে বিনিয়োগ’ শীর্ষক সম্মেলনে ভাষণকালে বলেছেন, বাংলাদেশে বর্তমানে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম রেজিস্টার্ড আইটি ফ্রিল্যান্সার কমিউনিটি রয়েছে। এদের আরো দক্ষ ও উন্নতকরণে সহায়তাকল্পে একটি নতুন ইনস্টিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজি প্রতিষ্ঠা করার পাশাপাশি বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ চালু করেছে।
 
প্রধানমন্ত্রী আজ তাঁর জন্য নির্ধরিত প্রশ্নোত্তর পর্বে টেবিলে উপস্থাপিত সরকার দলীয় বগুড়া-৪ আসনের সংসদ সদস্য হাবিবর রহমানের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন। শেখ হাসিনা বলেন, সকলের জন্য আইটি দক্ষতার উন্নয়ন আমাদের সরকারের অন্যতম লক্ষ্য। এই লক্ষ্য অর্জনে শিক্ষা প্রতিষ্টানগুলোতে শেখ রাসেল ডিজিটাল ল্যাব এ্যন্ড স্কুল প্রতিষ্ঠার পদক্ষেপের কথা উল্লেখ করেছি। পরবর্তীতে একনেক ও মন্ত্রিপরিষদে ইনস্টিটিউট অব ন্যানো টেকনোলজি প্রতিষ্ঠার প্রকল্পটি হয়।
 
শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু ফেলোশিপ অন সায়েন্স এন্ড আইসিটি প্রকল্পের আওতায় ২০১০-২০১৬ পর্যন্ত দেশে পিএইচডি’র জন্য মাসিক ৪০ হাজার টাকা, পিএইচডিত্তোর মাসিক ৪৫ হাজার টাকা, বিদেশে (অস্ট্রেলিয়া, জাপান, ইউরোপের দেশসমুহ) এমএস/পিএইচডি’র জন্য মাসিক ১ লক্ষ ২০ হাজার এবং এমএস/পিএইচডি অন্যান্য দেশে মাসিক ৬৫ হাজার টাকা হারে লিভিং এলাউন্স প্রদান করা হয়েছে।
 
প্রধানমন্ত্রী বলেন, এছাড়া বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ ট্রাস্ট থেকে ২০১৭ থেকে ২০২৩ সালের ১ জুন পর্যন্ত এমএস বাৎসরিক ৫৪ হাজার টাকা, এম ফিল ১ম বর্ষ ৬৮ হাজার টাকা ও দ্বিতীয় বর্ষ ৯৯ হাজার টাকা এবং পিএইচডি ৩ লক্ষ্য (নবায়ন সাপেক্ষে ৩ বছর) টাকা হারে মাসিক লিভিং এলাউন্স প্রদান করা হয়েছে।
উত্তরণবার্ত/এসএ
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK