শুক্রবার, ১০ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৫:৪২

সুদান থেকে ভারতীয় ও বাংলাদেশিদের সরালো সৌদি আরব

সুদান থেকে ভারতীয় ও বাংলাদেশিদের সরালো সৌদি আরব

উত্তরণবার্তা ডেস্ক : কিছু ভারতীয় ও বাংলাদেশিকে সুদানের বাইরে নিয়ে এল সৌদি আরব। বহু দেশ তাদের কূটনীতিকদের সরিয়ে নিচ্ছে। মার্কিন দূতাবাস বন্ধ। খার্তুমসহ সুদানজুড়ে সেনা ও আধাসামরিক বাহিনীর মধ্যে ক্ষমতা দখলের জন্য প্রবল লড়াই চলছে। শহরের অনেক জায়গায় বিদ্যুৎ নেই। খাওয়ার পানি পাওয়া যাচ্ছে না। সমানে গোলাগুলি চলছে। এই পরিস্থিতিতে দূতাবাসকর্মী ও নাগরিকদের সুদান থেকে সরিয়ে নিয়ে যাওয়ার কাজ শুরু করলো অনেকগুলো দেশ। সৌদি আরব তাদের নাগরিকদের পাশাপাশি ভারত, পাকিস্তান, বাংলাদেশের কিছু মানুষকেও সুদানের বাইরে নিয়ে এসেছে। জার্মানি, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য তাদের কূটনীতিকদের সরিয়ে নিয়ে গেছে। সৌদি আরব ১৫৭ জন মানুষকে খার্তুম থেকে সরিয়ে এনেছে। তার মধ্যে ৯১ জন সৌদি নাগরিক। বাকি ৬৬ জন ভারতীয়, বাংলাদেশি, পাকিস্তানি ও অন্য দেশের নাগরিক। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ভারতীয়দের সুদান থেকে নিয়ে আসার জন্য সৌদি আরবের সাহায্য চেয়েছিলেন। ফ্রান্স, ইটালি, স্পেনও রোববার (২৩ এপ্রিল) থেকে তাদের দূতাবাসের কর্মীদের সরিয়ে নিয়ে যাওয়ার কাজ শুরু করেছে। সৌদি আরব ১৫৭ জন মানুষকে খার্তুম থেকে সরিয়ে এনেছে।সৌদি আরব ১৫৭ জন মানুষকে খার্তুম থেকে সরিয়ে এনেছে।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, তারা প্রায় একশজনকে সুদান থেকে নিয়ে এসেছেন। খার্তুমে মার্কিন দূতাবাস বন্ধ করে দেয়া হয়েছে। যুক্তরাজ্যও তাদের কূটনীতিক ও নাগরিকদের খার্তুম থেকে বিমানে করে নিরাপদ জায়গায় নিয়ে যেতে পেরেছেন। বাকি নাগরিকদের বাইরে আনার কাজ চলছে। জার্মানির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সে দেশের সেনা খার্তুমে কূটনীতিক ও নাগরিকদের উদ্ধারের কাজ শুরু করে দিয়েছে। প্রতিরক্ষা ও পররাষ্ট্রমন্ত্রী এই উদ্ধারকাজের বিষয়টি দেখছেন। বলা হয়েছে, যত বেশি সম্ভব নাগরিককে খার্তুমের বাইরে নিয়ে আসাই এখন প্রথম লক্ষ্য। খার্তুমে মার্কিন দূতাবাস বন্ধ করে দেয়া হয়েছে। খার্তুমে মার্কিন দূতাবাস বন্ধ করে দেয়া হয়েছে। সংবাদসংস্থা ডিপিএ জানিয়েছে, জার্মানির বিমান ইতোমধ্যেই সুদান থেকে রওয়ানা হয়ে গেছে। বিল্ড জানিয়েছে, বিমানে একশজন মতো জার্মান আছেন। বিমানটি প্রথমে জর্ডন গেছে। আরও দুইটি বিমান উদ্ধারের জন্য তৈরি আছে।

ফ্রান্সের প্রেসিডেন্ট মাক্রোঁ জানিয়েছেন, রোববার একটি ফরাসি বিমান ফ্রান্সের নাগরিক ও অন্যদের নিয়ে সুদান ছেড়েছে। সেই বিমানে কিছু ডাচ নাগরিকও আছেন। ইটালি ও স্পেনও উদ্ধারের কাজ চালাচ্ছে। জার্মানির বিমান ইতোমধ্যেই সুদান থেকে রওয়ানা হয়ে গেছে।জার্মানির বিমান ইতোমধ্যেই সুদান থেকে রওয়ানা হয়ে গেছে।স্পেন তাদের দেশের নাগরিকদের ছাড়াও আর্জেন্টিনা, কলম্বিয়া, আয়ারল্যান্ড, পর্তুগাল, পোল্যান্ড, মেক্সিকো, ভেনিজুয়েলার নাগরিকদেরও সুদান থেকে বের করে আনছে। কানাডাও তাদের কূটনীতিকদের সরিয়ে আনছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে জানানো হয়েছে, বিমানবাহিনীর দুইটি সি১৩০এস বিমান জেড্ডায় রাখা হয়েছে। সেই সঙ্গে আইএনএস সুমেধাও পোর্ট সুদানে পৌঁছে গেছে। সুদান থেকে তারা ভারতীয়দের উদ্ধার করে নিয়ে আসবে। স্পেন তাদের দেশের নাগরিকদের ছাড়াও আর্জেন্টিনা, কলম্বিয়া, আয়ারল্যান্ড, পর্তুগাল, পোল্যান্ড, মেক্সিকো, ভেনিজুয়েলার নাগরিকদেরও সুদান থেকে বের করে আনছে।স্পেন তাদের দেশের নাগরিকদের ছাড়াও আর্জেন্টিনা, কলম্বিয়া, আয়ারল্যান্ড, পর্তুগাল, পোল্যান্ড, মেক্সিকো, ভেনিজুয়েলার নাগরিকদেরও সুদান থেকে বের করে আনছে। মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, ভারত এই জটিল পরিস্থিতির উপর নজর রাখছে। ভারতীয়দের নিরাপদে বাইরে আনার জন্য বিভিন্ন দেশের সঙ্গেও যোগাযোগ রাখা হচ্ছে। এর মধ্যে সৌদি আরব ছাড়াও আমিরাত, মিশর, আমেরিকা আছে। তাছাড়া জাতিসংঘের সঙ্গেও যোগাযোগ রাখা হচ্ছে। সুদানে দূতাবাসের তরফ থেকেও ভারতীয়দের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ