মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৫:৩২
ব্রেকিং নিউজ

‘স্মৃতিতে-কীর্তিতে গিটার মহাগুরু’ শিরোনামে গিটারগুরু পান্না আহমেদকে স্মরণ

‘স্মৃতিতে-কীর্তিতে গিটার মহাগুরু’ শিরোনামে গিটারগুরু পান্না আহমেদকে স্মরণ

রাজিয়া সুলতানা
 
হাওয়াইয়ান গিটারের মহাগুরু প্রয়াত শাহ জামাল আহমেদ; পান্না স্যার খ্যাত— ঠিক তাঁর স্মরণে ‘স্মৃতিতে-কীর্তিতে গিটার মহাগুরু’ শিরোনামে স্মৃতিচারণমূলক অনুষ্ঠানের আয়োজন করা হয় ২৮ জানুয়ারি। বাংলাদেশ হাওয়াইয়ান-গিটার শিল্পী পরিষদের এই মনোমুগ্ধকর আয়োজনে শিল্পীর  স্মৃতিচারণের সাথে সাথে গিটারে তারে তারে সুর তোলেন তাঁর অনুজ শিল্পীরা। 
 
২৪ জানুয়ারি ছিল কিংবদন্তী প্রয়াত পান্না আহমেদ স্যারের ২৩তম মৃত্যু বার্ষিকী।  ১ জানুয়ারি ১৯৪২সালে জন্ম নেওয়া এই গুণী গিটারবাদক ছিলেন বর্তমান সময়ের অন্যতম সেরা এবং জনপ্রিয় গিটারিস্ট। উপমহাদেশের প্রখ্যাত এই গিটার শিল্পীর স্মরণে অনুষ্ঠানটি আয়েজিত হয় বুলবুল ললিতকলা একাডেমি (বাফা), ওয়াইজ ঘাট, ঢাকার বুলবুল ললিতকলা অডিটোরিয়ামে।
 
 
আয়োজনে বক্তারা জানান, বাংলাদেশ হাওয়াইয়ান গিটার শিল্পী পরিষদের অভিষেক ঘটে মরহুম পান্না আহমেদ স্যারের হাত ধরেই। তিনি ছিলেন বাংলাদেশ হাওয়াইয়ান গিটার শিল্পী পরিষদের নির্বাহী সভাপতি এবং বুলবুল একাডেমি অফ ফাইন আর্টস (বাফা)-এর সভাপতি। ১৯৫৫ সালে বুলবুল একাডেমি অফ ফাইন আর্টস প্রতিষ্ঠিত হওয়ার পরের বছরই পান্না আহমেদ গিটার শেখা শুরু করেন। তিনি শিক্ষাগুরু হিসেবে পেয়েছিলেন বিশিষ্ট গিটার শিল্পী শ্রদ্ধেয় মরহুম বোরহান উদ্দিন আহমেদকে। পান্না আহমেদ বাফায় শিক্ষকতা শুরু করেন ১৯৬১ সাল হতে।  তিনি আমৃত্যু বাংলাদেশ টেলিভিশনের নিজস্ব শিল্পী ছিলেন। বাংলাদেশ টেলিভিশন- এর সূচনা সংগীত ‘ও আমার বাংলাদেশের মাটি........’ -এই চমৎকার সুরটি তাঁর গিটারের সুরে আজও ধ্বনিত হয় প্রতিদিন। ষাটের দশকে বাংলা চলচ্চিত্রের আবহ সঙ্গীত ও ছায়াছবির গানে প্রিলিউড, ইন্টারলিউড মিউজিক দিতে তাঁর প্রাণবন্ত উপস্থিতি ছিল খুবই গুরুত্বপূর্ণ। জীবনের শেষদিন পর্যন্ত বুলবুল একাডেমি অফ ফাইন আর্টস (বাফা)-মতিঝিল শাখায় উপাধ্যক্ষ হিসেবে তিনি দায়িত্ব পালন করেছেন এবং তৈরি করেছেন হাসানুর রহমান বাচ্চু স্যারের মতো অসংখ্য গীটার গুরু। সবচেয়ে গুরুত্বপূর্ণ যে কাজটি তিনি ৬০ থেকে ৮০ এর দশকে করেছেন তা হলো- মঞ্চে গিটার বাজিয়ে এই বাদ্যযন্ত্রটিকে এদেশের মানুষের কাছে জনপ্রিয় করে তোলেন।
 
 
গিটার গুরু ও বুলবুল ললিতকলা একাডেমির (বাফা) এর বর্তমান সভাপতি হাসানুর রহমান বাচ্চু  স্যার, পান্না স্যার এর স্মৃতিচারন করতে গিয়ে বলেন, ‘আমার গিটার শিক্ষক পান্না স্যার প্রায়ই গুনগুন করে মো. শাহনেওয়াজের সুর ও দিলরুবা খানের গাওয়া ‘দুই ভূবনের দুই বাসিন্দা’ গানটি গাইতেন। তাই আজ আমি তাঁর স্মৃতির উদ্দ্যেশে এই গানের সুর বাজানোর চেষ্টা করবো।’ বাচ্চু স্যারের হাওয়াইয়ান গিটারের সুরের মূর্ছনায় দর্শকের মনপ্রাণ ছুঁয়ে যায়। তাছাড়া স্মৃতিচারণ করেন কবির আহমেদ, মো. শাখাওয়াত হোসেন চৌধুরী, ফারহানা সোলায়মান, ফরহাদ আজিজ, হেনা সারোয়ার আব্দুর রউফ ও বিপ্লব কুমার শর্মা। তাছাড়া পান্না স্যারের  প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য গিটারে সুরের মূর্ছণায় দর্শকদের আবিষ্ট করলেন যারা, তারা হলেন- শরিফুল ইসলাম, মেহেদি হাসান সানি, আমিনা লুসি, রুমানা সুলতানা, কবির আহমেদ, মনোয়ারা আক্তার মিনু, মো. শরিফুল ইসলাম জুয়েল, মো. শফিউল্লাহ খোকন, আব্দুর রউফ, ফারহানা সোলায়মান, বিপ্লব কুমার শর্মা, ফারজানা সোলায়মান, ইঞ্জিনিয়ার শামীম হাসান ও ফরহাদ আজিজ। এই শিল্পীদের অধিকাংশই গিটার শিল্পী পান্না আহমেদের ছাত্র ছিলেন।
 
২৪ জানুয়ারি মহাগুরুর মৃত্যুবার্ষিকীতে গীটারগুরু হাসানুর রহমান বাচ্চু স্যারসহ আরো অনেকে জুরাইন কবরস্থানে গিয়ে মহাগুরুর প্রতি শ্রদ্ধা নিবেদন ও তাঁর কবর জিয়ারত, দোয়া ও মোনাজাত করেন।

  মন্তব্য করুন
     FACEBOOK