সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৯:২৮

যেভাবে খাসির মাংসের কোরমা বানাবেন

যেভাবে খাসির মাংসের কোরমা বানাবেন

উত্তরণবার্তা ডেস্ক : আলু দিয়ে খাসির মাংসের ঝোল রান্না করা হলেও, খাসির মাংসের কোরমা সচরাচর রান্না করা হয় না। অথচ পোলাও কিংবা খিচুরির সাথে এই খাবারটি চমৎকার সুস্বাদ যোগ করে। এছাড়া খাসির মাংসের আলাদা একটি গন্ধ আছে, যে কারণে অনেকেই খাসির মাংস এড়িয়ে চলেন। আজকের রেসিপি অনুযায়ী খাসির কোরমা রাঁধলে, মাংসের গন্ধও থাকবে না একদম। দারুণ রেসিপিটি দেখে নিন চটজলদি।
খাসির কোরমা তৈরিতে যা লাগবে
১. ৫০০ গ্রাম খাসির মাংস।
২. দুইটি বড় পেঁয়াজ কুঁচি।
৩. তিন টেবিল চামচ টকদই।
৪. দুই টেবিল চামচ আদা-রসুন বাটা।
৫. এক চা চামচ হলুদ গুঁড়া।
৬. এক চা চামচ মরিচ গুঁড়া।
৭. এক চা চামচ জিরা গুঁড়া।
৮. এক চা চামচ ধনিয়া গুঁড়া।
৯. এক চা চামচ কাশ্মীরি মরিচ গুঁড়া।
১০. পাঁচ টেবিল চামচ তেল।
১১. দুই কাপ গরম পানি।
১২. ২-৩ ফোঁটা কেওড়ার পানি।
১৩. স্বাদ অনুযায়ি কাঁচামরিচ ফালি ও ধনিয়া পাতা কুঁচি।
১৪. স্বাদ অনুযায়ি লবণ।
১৫. দুইটি এলাচ।
১৬.দুইটি লবঙ্গ।
১৭. চারটি কালো গোলমরিচ।
১৮. ছোট একটি দারুচিনি।
খাসির কোরমা যেভাবে তৈরি করতে হবে
১. আদা-রসুন বাটা, সকল গুঁড়া মশলা ও দই দিয়ে খাসির মাংস ৪-৫ ঘণ্টার জন্য মেরিনেট করে রেখে দিতে হবে। মাংস মেরিনেট হওয়ার সময়ে কিছু পরিমাণ পেঁয়াজ ভেজে বেরেস্তা তৈরি করে আলাদা রেখে দিতে হবে।

২. কড়াইতে ৪-৫ টেবিল চামচ তেল গরম করে এতে এলাচ, দারচিনি, লবঙ্গ ও গোলমরিচ দিয়ে কিছুক্ষণ ভাজতে হবে। মশলা গন্ধ ছাড়লে এতে মেরিনেট করে রাখা মাংস দিয়ে দিতে হবে এবং স্বাদ অনুযায়ি লবণ যোগ করতে হবে।

৩. মাংস কিছুক্ষণ নেড়েচেড়ে এতে পেঁয়াজ বেরেস্তা দিয়ে মাঝারি আঁচে কিছুক্ষণ কষিয়ে দুই কাপ পানি দিয়ে পাত্রের মুখ ঢেকে দিতে হবে হবে। মাংস সিদ্ধ হয়ে নরম হয়ে যাওয়া পর্যন্ত এভাবে রাখতে হবে।

৪. সবশেষে গরম মশলা, কেওড়ার পানি ও কাঁচামরিচ ও ধনিয়া পাতা কুঁচি ছিটিয়ে পাত্রের মুখ বন্ধ করে চুলার জ্বাল বন্ধ করে দিতে হবে। এ অবস্থায় তিরিশ মিনিট রেখে দেওয়ার পর চুলা থেকে নামিয়ে পরিবেশন করতে হবে খাসির মাংসের কোরমা।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK