শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ২৩:৫১
ব্রেকিং নিউজ

কলা পাতায় যেভাবে বানাবেন কাচকি মাছের পাতুরি

কলা পাতায় যেভাবে বানাবেন কাচকি মাছের পাতুরি

উত্তরণবার্তা ডেস্ক : ইলিশ বা ভেটকি মাছের পাতুরি খেলেও কাচকির পাতুরি অনেকে চেখেইদ দেখেননি। এই পর্বে রইল ছোট মাছের মজার পদটি। খাবারটি এতটাই সুস্বাদু যে এই পাতুরি দিয়ে নিমেষেই খেতে পারবেন এক প্লেট ভাত। তাই তটজলদি জেনে নিন এই মুখরোচক পদটির বানানোর কৌশল। আসুন তাহলে জেনে নেয়া যাক কলা পাতায় যেভাবে বানাবেন কাচকি মাছের পাতুরি।

উপকরণ :

     কাচকি মাছ ২০০ গ্রাম
    আলু (কুচি কুচি করে কাটা) ২ কাপ
    পেঁয়াজ (কুচি) ১ কাপ
    হলুদের গুড়া ১ চা-চামচ
    মরিচের গুড়া ১ চা-চামচ
    নারকেল কোরা ৪ টেবিল চামচ
    সরিষা বাটা ২ চা-চামচ
    লবণ স্বাদমতো
    সরিষার তেল ৩ টেবিল চামচ
    ধনেপাতা ১ মুঠো
    লেবুর পাতা ১-২টি
    কাঁচা মরিচ (চেরা) ৪-৬টি
    কলাপাতা ১-২টি

যেভাবে তৈরি করবে এই পাতুরি :

কাচকি মাছ ভালো করে ধুয়ে নিন। চাইলে মাছ বেছে নিতে পারেন। তবে কাচকি মাছ এতই পাতলা আর ছোট যে কাঁটা-মুড়ো আলাদা করার প্রাই অসম্ভব। তাই মাছের মধ্যে কোনও আবর্জনা বা অপ্রয়োজনীয় কিছু থাকলে সেগুলো বেছে নিন। আলু ভাজার মতো ঝিরি ঝিরি করে কাটুন। যতটা পারবেন সরু রাখবেন। তাহলে ভালো মতো ভাপানো যাবে। পেঁয়াজও কুচি কুচি করে কেটে নিন।

এবার একটি পাত্রে কেটে রাখা আলু, পেঁয়াজ, হলুদের গুড়া, মরিচ গুড়া ও লবণ নিয়ে ভালো করে মাখুন। এতে কাচকি মাছগুলি দিয়ে আবার মেখে নিন। তারপর এক এক করে নারকেল কোরা, সরিষা বাটা, ধনেপাতা কুচি, সরিষার তেল, কাঁচা মরিচ চেরা এবং লেবুর পাতা দিয়ে আবার মাখুন। খেয়াল রাখবেন সব মশলা যেন খুব ভালোভাবে মিশে যায়। আসলে এই রান্নায় আলাদা করে খুন্তি দিয়ে নাড়াচাড়া করা যায় না। তাই রান্নার আগেই ভালোভাবে সমস্ত উপকরণ মিশিয়ে নেওয়াটা জরুরি।

ম্যারিনেট করা মাছ ঢাকা দিয়ে ১০ মিনিট রেখে দিন। এবার কলাপাতা প্রস্তুত করে নিন। তারপর একটি বড় কলাপাতায় সমস্ত উপকরণ দিয়ে দিন। আবার চাইলে ছোট ছোট করে আলাদা আলাদাভাবেও পাতুরি করতে পারেন। কলাপাতা ভালো করে ধুয়ে শুকিয়ে নিন। কলাপাতাগুলি মোটামুটি মাঝারি সাইজের টুকরো করে নিন। শুকনো কলাপাতার টুকরোর দুই পিঠে সরিষার তেল মাখিয়ে নিন। প্রতিটি টুকরো এপিঠ ওপিঠ করে আগুনে হালকা করে সেঁকে নিন।

এবার প্রতিটি কলাপাতার মধ্যে ম্যারিনেট করা মাছের খানিকটা অংশ রেখে সুতা দিয়ে ভালো ভাবে বেঁধে দিন। মাছের অংশ যাতে বেরিয়ে না যায়। এবার চাইলে কলাপাতা সুদ্ধ মাছ মাইক্রোওভেনে বেক করে নিতে পারেন। আবার ফ্রাইং প্যান গরম করে তাতে দুই পিঠে সেঁকেও নিতে পারেন। প্রতিটি পিঠের জন্য অন্তত পাঁচ মিনিট সময় দিতে হবে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK