সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১০:৩২

মজাদার কাবাব বিরিয়ানি রান্না করবেন যেভাবে

মজাদার কাবাব বিরিয়ানি রান্না করবেন যেভাবে

উত্তরণবার্তা ডেস্ক : সবাই কাবাব বিরিয়ানি ভাল বাসেন।  বিরিয়ানি বাড়িতে মাঝেমধ্যে রান্না তো হয়ই। ছুটির দিন চাইলে করাই যায়। আর যদি অতিথি আসে তবে তো কথাই নেই। বিরিয়ানিতে কাবাবের স্বাদ আনা সে রকম একটি পদ কাবাব বিরিয়ানি। আসুন তা হলে জেনে নেয়া যাক মজাদার কাবাব বিরিয়ানি রান্না করবেন যেভাবে
উপকরণ :
গরুর মাংস(Beef) ৫০০ গ্রাম, সিরকা ২ টেবিল চামচ, মাস্টার্ড সস ২ টেবিল চামচ, শর্ষের তেল(Oil) ৪ টেবিল চামচ, সাদা গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, সয়া সস ২ টেবিল চামচ, অয়েস্টার সস ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, টক দই(Sour yogurt) ৪ টেবিল চামচ, কাবাব মসলা ২ চা-চামচ, আদা-রসুনবাটা ১ টেবিল চামচ, টমেটো সস(Tomato sauce) ২ টেবিল চামচ ও কাচুরি মেথি ১ চা-চামচ।

পোলাও রান্নার জন্য : পোলাওয়ের চাল ২ কাপ, শর্ষের তেল সিকি কাপ, পেঁয়াজ(Onion) বেরেস্তা আধা কাপ ও মাওয়া ২ টেবিল চামচ।

প্রণালি :
মাংস সেদ্ধ করে পানি ঝরিয়ে ওপরের সব উপকরণ দিয়ে এক ঘণ্টা ম্যারিনেট(Marinate) করে রাখতে হবে। এবার টুথপিকে গেঁথে ফ্রাইপ্যানে সামান্য শর্ষের তেলে হালকা বাদামি করে ভেজে নিন। অন্য হাঁড়িতে সিকি কাপ শর্ষের তেল দিয়ে সসের মাখানে অবিশিষ্ট মসলা কষাতে হবে। এরপর চাল এবং এর দেড় গুণ পানি(Water) দিয়ে যথারীতি পোলাও রান্না করে গ্রিল করা স্টিকগুলো মাওয়া ও বেরেস্তা দিয়ে লেয়ার করে ফয়েলে জড়িয়ে ২–৩ ফোঁটা ঘি দিয়ে ঢেকে দিতে হবে। ব্যাস হয়ে গেল মজাদার কাবাব বিরিয়ানি। ১৫ মিনিট দমে রেখে পরিবেশন করুন।
উত্তরণবার্তা/এআর

 

  মন্তব্য করুন
     FACEBOOK