শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৩:২৩

মরক্কোর গোলবারের কঠিন প্রহরী বুনু

মরক্কোর গোলবারের কঠিন প্রহরী বুনু

উত্তরণবার্তা ডেস্ক : কাতার বিশ্বকাপে রীতিমতো ইউরোপ জায়ান্ট দলগুলোকে চমকে দিয়ে আজ সেমিফাইনালে খেলতে নামবে আফ্রিকান দেশ মরক্কো। মরক্কোর খেলোয়াড়রা নিজের সর্বোচ্চটা দিয়ে বেলজিয়াম, স্পেন, পর্তুগালের মতো দেশগুলোকে হারিয়ে এ পর্যন্ত এসেছে। তবে এতদূর আসা সম্ভব হতো না, যদি তাদের গোলবারে ইয়াসিন বুনুর মতো এক দেওয়াল দাঁড়িয়ে না থাকত। এবারের বিশ্বকাপে কোনো প্রতিপক্ষ তাদের জালে বল ছোঁয়াতে পারেনি। এমনকি শেষ ষোলোর লড়াইয়ে স্পেনের বিপক্ষে টাইব্রেকারে যাওয়ার পরও। তবে একটি গোল কানাডা পেয়েছিল, সেটিও ছিল আত্মঘাতী গোল।

কাতারে এসে বুনু বিশ্বমঞ্চে দেখাচ্ছেন তার সামর্থ্য রয়েছে কী করার! কারণ আফ্রিকান দেশগুলোকে সব সময়ই ছোট করে দেখা হয়। তাই সব খেলোয়াড় সুযোগ পান না ভালো ক্লাবে খেলার। ২০১৭ সালের আফ্রিকান  নেশনস কাপ এবং ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে মরক্কান স্কোয়াডের অব্যবহৃত সদস্য বাউনো বা জার্সিতে লেখা ‘বুনু’ এখন কাতার বিশ্বকাপে মরক্কোকে আফ্রিকান ফুটবলের জন্য একটি নতুন মানদণ্ড তৈরিতে সহায়তার করছেন।

২০১৮ রাশিয়া বিশ্বকাপে মরক্কোর প্রথম ম্যাচের একাদশে ছিলেন বুনু। কিন্তু জাতীয় সংগীতের পর ম্যাচ শুরুর আগমুহূর্তে গায়েব হয়ে যান। তার পরিবর্তে গোলবক্সের দায়িত্ব সামলাতে আসেন মুনির এল কাজুই। ঘটনাটি পরে ব্যাখ্যা করেছিলেন কোচ ওয়ালিদ রেগরাগুই। তিনি বলেন, ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে আসার পর অসুস্থ বোধ করছিলেন বুনু। এবারের বিশ্বকাপে শেষ ষোলোর খেলায় স্পেনকে একাই রুখে দেন বুনু। স্পেনের সঙ্গে টাইব্রেকারে পাবলো সারাবিয়ার নেওয়া প্রথম শট পোস্টে লেগে ফেরার পর কার্লোস সোলার ও সার্জিও বাসকুইটসয়ের বল ফিরিয়ে দেন তিনি।

পরে কোয়ার্টার ফাইনালের খেলায় পর্তুগালের বিপক্ষে ১-০ গোলে জয়লাভ করা ম্যাচেও ফের সেরার পুরস্কার লাভ করেছেন বুনু। পর্তুগালের ঐ পরাজয়ে ভেঙে গেছে পাঁচ বারের ব্যালন ডি’অর খেতাবজয়ী ক্রিশ্চিয়ানো রোনালদোর শেষ বিশ্বকাপ জয়ের স্বপ্ন। ম্যাচ শেষে বুনু বলেছিলেন, ‘এই ধরনের মুহূর্তগুলো বিশ্বাস করাই বেশ কঠিন। তবে আমরা মানসিকতা বদল করেই এসেছি। নিরপত্তাহীনতার পরিবর্তন করতেই এসেছি। বর্তমানে মরক্কান খেলোয়াড়রা বিশ্বের যে কোনো দলের বিপক্ষেই লড়তে পারে।’
উত্তরণবার্তা/এআর

 

  মন্তব্য করুন
     FACEBOOK