বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৩:৫০
ব্রেকিং নিউজ

কাতার বিশ্বকাপের শেষ ষোলোর লড়াই শুরু আজ

কাতার বিশ্বকাপের শেষ ষোলোর লড়াই শুরু আজ

উত্তরণবার্তা ডেস্ক : কাতার বিশ্বকাপের গ্রুপপর্ব শেষে কোনো বিরতি না দিয়েই আজ থেকে শুরু হচ্ছে শেষ ষোলোর লড়াই। প্রথম দিনে শেষ ষোলোর লড়াইয়ে যুক্তরাষ্ট্রের মুখোমুখি হবে ডাচরা।এবারের বিশ্বকাপে চিত্তাকর্ষক ফুটবল উপহার দিতে না পারলেও তিন ম্যাচে সাত পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই বিশ্বকাপের নকআউট পর্বে উঠেছে নেদারল্যান্ডস। দোহার খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে আজ রাত ৯টায় শেষ ষোলোর লড়াইয়ে যুক্তরাষ্ট্রের মুখোমুখি হবে ডাচরা।

নিজেদের গ্রুপে দ্বিতীয় হওয়া যুক্তরাষ্ট্র প্রথম দুই ম্যাচ ড্র করার পর শেষ ম্যাচে ইরানকে হারিয়ে শেষ ষোলোর টিকিট কাটে। ঐতিহ্য বা শক্তির বিচারে আজ পরিষ্কার ফেভারিট নেদারল্যান্ডস।  কিন্তু খোদ ডাচ মিডিয়াই কমলা বাহিনীর বিশ্বকাপ জয়ের কোনো সম্ভাবনা দেখছে না! এদিকে দলের খেলার ধরন নিয়ে গণমাধ্যমের ক্রমাগত সমালোচনায় বেজায় ক্ষেপেছেন নেদারল্যান্ডসের অভিজ্ঞ কোচ লুই ভ্যান গাল। তার কোচিংয়েই ২০১৪ বিশ্বকাপে তৃতীয় হয়েছিল টোটাল ফুটবলের জনকরা।

গত বছর অবসর ভেঙে তৃতীয় মেয়াদে নেদারল্যান্ডসের কোচের দায়িত্ব নেওয়া ৭১ বছর বয়সি ফন গাল কাল ম্যাচ-পূর্ব সংবাদ সম্মেলনে দলের খেলার ধরন নিয়ে প্রশ্ন উঠতেই মেজাজ হারান। সাংবাদিকদের একহাত নিয়ে বলেন, ‘২০১৪ বিশ্বকাপেও আমাদের নিয়ে চরম নেতিবাচকতার চর্চা দেখেছি। কিছুই বদলায়নি। আপনারা যেমনটা লিখছেন, আমরা মোটেও তেমন খারাপ খেলছি না। এই নোংরা খেলার সঙ্গে আমরা অভ্যস্ত হয়ে গেছি। নিজেদের লক্ষ্যে অবিচল আছি। আমরা বিশ্বচ্যাম্পিয়ন হতে চাই। সেজন্য চারটি ম্যাচ জিততে হবে। আমরা এখনো বিশ্বচ্যাম্পিয়ন হতে পারিনি, তবে বিশ্বাসটা আছে। কিন্তু ডাচ মিডিয়ার সেটা নেই। তারা বিশ্বাস করে, আমরা কখনই বিশ্বকাপ জিততে পারব না।’

নিন্দুকদের ধুয়ে দিলেও শেষ ষোলোর প্রতিপক্ষকে প্রশংসায় ভাসালেন ফন গাল, অসাধারণ এক দল যুক্তরাষ্ট্র। আমার চোখে তারা বিশ্বের অন্যতম সেরা দল। নিঃসন্দেহে কঠিন ম্যাচ হবে। কিন্তু এটা অনতিক্রম্য কোনো বাধা নয়। আমাদের দলটাও ভালো।গ্রুপপর্বে তিন ম্যাচেই গোল করে ডাচদের চোখের মণি হয়ে উঠেছেন উঠতি তারকা কোডি গাকপো। অন্যদিকে যুক্তরাষ্ট্রের বড় ভরসা চেলসি ফরোয়ার্ড ক্রিস্টিয়ান পুলিসিক। ইরানের বিপক্ষে জয়সূচক গোলের পর চোট পেয়ে হাসপাতালে যেতে হলেও আজ যে কোনো মূল্যে খেলতে চান পুলিসিক। খেলতে পারলে গাকপোর সঙ্গে তার দ্বৈরথে চোখ থাকবে সবার।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK