সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ০৯:৫৩
ব্রেকিং নিউজ

বিশ্বকাপে গ্রুপ পর্বের চূড়ান্ত ম্যাচগুলো একই সময়ে হয় যে কারণে

বিশ্বকাপে গ্রুপ পর্বের চূড়ান্ত ম্যাচগুলো একই সময়ে হয় যে কারণে

উত্তরণবার্তা ডেস্ক : কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচগুলো অনুষ্ঠিত হয়েছে ভিন্ন ভিন্ন সময়ে, বাংলাদেশ সময় বিকেল ৪ টা, সন্ধ্যা ৭ টা, রাত ১০ টা এবং রাত ১ টায়। একই সময়ে একই গ্রুপের কিংবা ভিন্ন গ্রুপের দুইটি ম্যাচ একসাথে অনুষ্ঠিত হয়নি। কিন্তু প্রতিটি গ্রুপের শেষ ম্যাচগুলো শুরু হবে একই সময়ে। 
 
বিশ্বকাপের গ্রুপ পর্বের কোনো দলের প্রথম দুই ম্যাচ ভিন্ন ভিন্ন সময়ে অনুষ্ঠিত হলেও একই গ্রুপের শেষ ম্যাচটি শুরু হয় একই সময়ে। মনে প্রশ্ন জাগতেই পারে, এমনটি হওয়ার কারণ কী? কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচগুলো অনুষ্ঠিত হয়েছে ভিন্ন ভিন্ন সময়ে, বাংলাদেশ সময় বিকেল ৪ টা, সন্ধ্যা ৭ টা, রাত ১০ টা এবং রাত ১ টায়। একই সময়ে একই গ্রুপের কিংবা ভিন্ন গ্রুপের দুইটি ম্যাচ একসাথে অনুষ্ঠিত হয়নি। কিন্তু প্রতিটি গ্রুপের শেষ ম্যাচগুলো শুরু হবে একই সময়ে। 
 
বাংলাদেশ সময় রাত ৯ টা এবং রাত ১ টায় যেকোনো  একটি গ্রুপের শেষ দুইটি ম্যাচ একইসাথে শুরু হবে। কিন্তু এমনটি হওয়ার কারণ কী? কেন গ্রুপের শেষ ম্যাচগুলো ভিন্ন ভিন্ন সময়ে অনুষ্ঠিত হয় না? উত্তর খুঁজতে ফিরে যেতে হবে ১৯৮২ বিশ্বকাপে, স্পেনে হওয়া সেই বিশ্বকাপে পশ্চিম জার্মানি এবং অস্ট্রিয়ার একসঙ্গে ঘটানো ন্যাক্কারজনক ঘটনার পর ফিফা এই নিয়ম তৈরি করে। কী ছিল সেই ঘটনা? 
 
'গিজনের কলঙ্ক'
প্রথম আফ্রিকান দল হিসেবে বিশ্বকাপে কোনো ইউরোপিয়ান দলকে হারায় আলজেরিয়া। পশ্চিম জার্মানিকে হারিয়ে এই কৃর্তিত্ব দেখায় তারা। এরপর অস্ট্রিয়ার কাছে ২-০ গোলে হারলেও চিলিকে ৩-২ গোলে হারিয়ে দেয় আলজেরিয়া। 
 
ফলে গ্রুপ পর্বের শেষ ম্যাচে পশ্চিম জার্মানি এবং অস্ট্রিয়ার মধ্যেকার ম্যাচের সমীকরণ এমন দাঁড়ায় যে, যদি পশ্চিম জার্মানি ৪ গোলের ব্যবধানে জিতে তবে অস্ট্রিয়া বাদ পড়বে, আলজেরিয়া এবং পশ্চিম জার্মানি পরবর্তী রাউন্ডে উঠে যাবে। কিন্তু পশ্চিম জার্মানি যদি ১ বা ২ গোলের ব্যবধানে জিতে তাহলে অস্ট্রিয়াকে নিয়ে পরের রাউন্ডে উঠবে পশ্চিম জার্মানি। 
 
স্পেনের গিজনে হওয়া সেই ম্যাচের প্রথম ১০ মিনিটের পশ্চিম জার্মানি ১-০ ব্যবধানে এগিয়ে যায়। এরপরের পুরো সময় দুই দল নিজেদের মধ্যে পাস খেলে সময় শেষ করে। কোনো দলই গোল করার চেষ্টাও করেনি। ফলে আলজেরিয়া বাদ পড়ে, পশ্চিম জার্মানি এবং অস্ট্রিয়া পরের রাউন্ডে উত্তীর্ণ হয়। 
 
পরিকল্পনা করে এই ন্যক্কারজনক ঘটনা ঘটানোর পরেও ফিফা থেকে এই দুই দলকে কোনো শাস্তি প্রদান করা হয়নি। ঘটনাটি পরিচিত পায় 'গিজনের কলঙ্ক' নামে। তবে এরপরের বিশ্বকাপ থেকেই একই সময়ে একটি গ্রুপের সব দলের শেষ ম্যাচ শুরু করার নিয়ম চালু করে ফিফা। 
উত্তরণবার্তা/এসএ
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK