রবিবার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ২২:১০
ব্রেকিং নিউজ

মেডিটেরেনিয়ান ডায়েট হার্টের রোগের ঝুঁকি এক-চতুর্থাংশ কমাতে পারে

মেডিটেরেনিয়ান ডায়েট হার্টের রোগের ঝুঁকি এক-চতুর্থাংশ কমাতে পারে

সালাহউদ্দীন আহমেদ আজাদ
 
১৯৭৫ সালে আবিষ্কারের পর থেকে বিজ্ঞানীরা প্রতিনিয়ত মেডিটেরেনিয়ান ডায়েটের (Mediterranean Diet)বিভিন্ন উপকারিতা খুঁজে পাচ্ছেন।   
 
সম্প্রতি একটি বড় আকারের গবেষণায় দেখা গেছে নিয়মিত মেডিটেরেনিয়ান খাদ্য তালিকা অনুসরণ করলে আপনার হার্টের রোগ হওয়ার সম্ভাবনা এক চতুর্থাংশ কমতে পারে।  
 
মেডিটেরেনিয়ান ডায়েট (Mediterranean Diet)হচ্ছে মেডিটেরেনিয়ান অর্থাৎ ভূমধ্য সাগরীয় অঞ্চল গ্রীস, ইতালি ও স্পেইনের মানুষদের খাদ্যাভ্যাসের উপর ভিত্তি করে গড়ে ওঠা একটি খাদ্য তালিকা। মেডিটেরেনিয়ান ডায়েট অনুযায়ী যা খেতে হবে তা হ’লঃ  
  • বেশীরভাগ সময় শাক-সবজি ও ফল-মূল, পূর্ণ শস্য (whole grains), বাদাম ও শুঁটি (Legumes)
  • অলিভ অয়েল 
  • লবনের পরিবর্তে ফ্লেভারের জন্য মশলা ব্যবহার করতে হবে
  • গো মাংস মাসে ১-২ বারের বেশী খাওয়া যাবে না
  • মাছ ও মুরগী সপ্তাহে কম পক্ষে ২ দিন
  • খেতে হবে পরিবার বা বন্ধু-বান্ধবের সাথে এক সাথে বসে 
  • অল্প পরিমাণে রেড ওয়াইন পান 
  • পর্যাপ্ত ব্যায়াম করতে হবে
 
অলিভ অয়েল কেনার সময় মনে রাখবেন সেটা যেন হয় এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল। গত কয়েক বছরের গবেষণায় দেখা গেছে এই খাদ্যাভ্যাস স্ট্রোক ও হার্টের রোগের ঝুঁকি কমায়।
 
কোন কোন গবেষণায় দেখা গেছে মেডিটেরেনিয়ান ডায়েট আলযহাইমার্স ডিযিয ও পার্কিন্সন্স ডিযিযের ঝুঁকি কমায় ও বৃদ্ধ ব্যক্তিদের আয়ু দীর্ঘায়িত করতে পারে।
 
যদিও গবেষণায় মেডিটেরেনিয়ান ডায়েটের অসংখ্য উপকারিতা আবিষ্কৃত হচ্ছে, বিজ্ঞানীরা এখনও জানেন না কিভাবে মেডিটেরেনিয়ান ডায়েট স্বাস্থ্যের উন্নতি করে। 
 
একটি সাম্প্রতিক গবেষণা মেডিটেরেনিয়ান ডায়েট ও বিষন্নতার ঝুঁকি কমানোর একটা যোগসূত্র দেখতে পায়। বিজ্ঞানীরা তখন এর কারণ খুঁজে বের করার সিদ্ধান্ত নেন। তাঁরা একটি মহিলাদের স্বাস্থ্যের উপর করা গবেষণার তথ্য পরীক্ষা করে দেখেন।
 
গবেষণা দলে অংশ নেন হার্ভার্ড মেডিকেল স্কুল, হার্ভার্ড টি এইচ চ্যান স্কুল অফ পাবলিক হেলথ ও ব্রিগহ্যাম এন্ড উইমেন্স হসপিটালের বিজ্ঞানীরা।
 
বিজ্ঞানীরা সর্বমোট ২৫,৯৯৪ মহিলার খাদ্যাভ্যাস যাচাই করেন। গবেষণার শুরুতে সবাই ছিলেন রোগমুক্ত। বিজ্ঞানীরা তাঁদেরকে ১২ বছর ধরে অনুসরণ করেন। 
 
তাঁরা অংশগ্রহনকারী মহিলাদের ৪০টি বায়োমার্কার পরিমাপ করেন, যাতে ছিল লিপিড, লাইপোপ্রোটিন, প্রদাহ, এবং গ্লুকোয মেটাবলিযম। অংশগ্রহনকারীদের ৩টি ভাগে ভাগ করা হয়ঃ স্বল্প, মধ্য এবং উচ্চ মাত্রায় মেডিটেরেনিয়ান ডায়েট খাওয়ার উপর ভিত্তি ক’রে।
 
গবেষকরা বিশষ ভাবে উৎসাহিত ছিলেন অংশগ্রহনকারীদের স্ট্রোক ও হার্ট এটাকের ব্যপারে জানতে। তাঁরা দেখতে পানঃ
  • স্বল্প মাত্রার ভাগে ৪.২% মহিলার হার্টের সমস্যা (cardiovascular event) দেখা দেয় 
  • মধ্য ভাগের ৩.৮% মহিলার হার্টের সমস্যা (cardiovascular event) দেখা দেয়
  • উচ্চ মাত্রার ভাগে ৩.৮% মহিলার হার্টের সমস্যা (cardiovascular event) দেখা দেয়
 
এটাই ছিল মার্কিন যুক্তরাষ্ট্রের জনসংখ্যার উপর মেডিটেরেনিয়ান ডায়েটের প্রভাবের উপর চালিত বড় মাত্রার কোন গবেষণা। খাদ্যাভ্যাসের উপর পরিচালিত কোন গবেষণায় মেডিটেরেনিয়ান ডায়েট আবারো জয়ী হলো।
 
যেহেতু বিভিন্ন গবেষণায় মেডিটেরেনিয়ান ডায়েটের উপকারিতা পাওয়া যাচ্ছে, তাই আমরা আশা করতে পারি যে এই খাদ্যাভ্যাস পৃথিবী জুড়ে আরো জনপ্রিয় হয়ে উঠবে।
 
গবেষণাটি প্রকাশিত হয় জামা নেটওয়ার্ক ওপেন নামক জার্নালে ।  
 
লেখক: খাদ্য, স্বাস্থ্য ও পুষ্টিবিষয়ক গবেষক 

  মন্তব্য করুন
     FACEBOOK