মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ২০:৫১
ব্রেকিং নিউজ

বিফ মনোহারিনী রান্নার পদ্ধতি

বিফ মনোহারিনী রান্নার পদ্ধতি

উত্তরণবার্তা  : গরুর মাংস দিয়ে যত ধরনের খাবার তৈরি করা হয় তার মধ্যে বিফ মনোহারিনী কমবেশি সবারই পছন্দের। ঘরোয়া যে কোনো আয়োজন হোক অথবা উৎসব, খাবার টেবিলে এই খাবারটি যোগ করে আলাদা মাত্রা। অনেকেই ভাবেন এ খাবারটি রান্না করা অনেক কঠিন। আজকে জানাবো খুব সহজে ঘরোয়া মাত্র কয়েকটি উপাদান দিয়েই বিফ মনোহারিনী রান্না করার উপায়।

রেসিপি-

১ কেজি হাড় ছাড়া মাংস লম্বা করে ফালি ফালি করে নিতে হবে। এক চামচ রসুন বাটা, ৩ চামচ আদা বাটা, তিন চামচ সরিষা বাটা, দুই চামচ সয়া সস, ৪ টেবিল চামচ টমেটো সস, ৪ টেবিল চামচ টক দই, পরিমান মত লবন, সামান্য চিনি এইসব উপকরণগুলো দিয়ে মাংস ২ ঘন্টা ম্যারিনেট করে রাখতে হবে।

দুই ঘন্টা পরে ফ্রাইপেনে ১ কাপ তেল দিয়ে দুই কাপ পেঁয়াজ বাদামি করে ভেজে নিতে হবে। পেঁয়াজ ভাজা হয়ে গেলে সেই ভাজা পেঁয়াজ থেকে কিছুটা বেরেস্তা তুলে রাখতে হবে। বাকি বেরেস্তার ভেতরে আগে থেকে মাখিয়ে রাখা মাংসটা দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। প্রয়োজনে কিছুটা পানি দিয়ে মাংসটা ভাল করে সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করতে হবে। মাংসটা সিদ্ধ হয়ে গেলে তেল উপরে উঠে আসবে। তখন বাকি বেরেস্তা ও কয়েকটা কাঁচা মরিচ উপরে ছিটিয়ে দিয়ে নামিয়ে নিতে হবে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK