শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১০:৪৮
ব্রেকিং নিউজ

উয়েফা বর্ষ সেরার পুরস্কার করিম বেনজেমার

উয়েফা বর্ষ সেরার পুরস্কার করিম বেনজেমার

উত্তরণবার্তা ডেস্ক : উয়েফা বর্ষসেরা  মাদ্রিদের ফরাসি তারকা করিম বেনজেমা। গতকাল ইস্তাম্বুলে জমকালো আয়োজনে অনুষ্ঠিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে মহিলা বিভাগে বর্ষসেরার খেতাব লাভ করেছেন বার্সেলোনা তারকা অ্যালেক্সিয়া পুটেলাস।
ফরাসি স্ট্রাইকার বেনজেমার নেতৃত্বে রিয়াল মাদ্রিদ লিভারপুলকে হারিয়ে ঘরে তুলেছে গত মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা। টুর্নামেন্টে তিনি গোল করেছেন ১৫টি। অপরদিকে মহিলা চ্যাম্পিয়ন্স লিগে সর্বোচ্চ গোল আদায়ের মাধ্যমে বার্সেলোনাকে ফাইনালে পৌঁছে দেন পুটেলাস। ফাইনালে অবশ্য লিয়ঁ’র কাছে পরাজিত হয়েছে কাতালান নারীরা।  সতীর্থ গোলরক্ষক থিবো কোর্তোয়ার সঙ্গে উয়েফার বর্ষসেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছিলেন রিয়ালের তারকা ফরোয়ার্ড করিম বেনজেমা । এই দুজনের সাথে তৃতীয় খেলোয়াড় হিসেবে তালিকায় ছিলেন ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার কেভিন ডি ব্রুইনা এবং চেলসির হয়ে গত বছরের শিরোপা জয়ী মিডফিল্ডার জর্জিনহো। ৩৪ বছর বয়সি বেনজেমা চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে হ্যাটট্রিক করেছেন প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) ও চেলসির বিপক্ষে। এছাড়া সেমি-ফাইনালের দুই লেগে ম্যানচেস্টার সিটির বিপক্ষে জালে বল পাঠিয়েছেন তিনবার। লা লিগায় ৪৬ ম্যাচে ৪৪টি গোল করেছেন বেনজেমা। যার সুবাদে স্প্যানিশ লিগের শিরোপাটিও নিশ্চিত করে রিয়াল মাদ্রিদ।
এদিকে মহিলা বিভাগে  ২৮ বছর বয়সি পুটেলাস টানা দ্বিতীয়বারের মতো জয় করেছেন বর্ষ সেরার এই পুরস্কার। হাঁটুর গুরুতর চোটের কারণে অবশ্য ইউরো ২০২২ আসর থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন তিনি। স্পেনের এই নারী তারকা ইংলিশ ফরোয়ার্ড ও ইউরোপীয় চ্যাম্পিয়ন বেথ মিডকে  পেছনে ফেলে যৌথভাবে টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতার আসন লাভ করেন। তার সঙ্গে শীর্ষ গোলদাতার আসন লাভ করেছেন জার্মানির তরুণ মিডফিল্ডার রেনা ওবেরডর্ফ। এছাড়া স্পেনের হয়ে ১০০ আন্তর্জাতিক ম্যাচ খেলা প্রথম নারী ফুটবলার হলেন পুটেলাস।
এবার উইয়েফার বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছেন কার্লো আনচেলত্তি। লিভারপুলের কোচ জার্গেন ক্লপকে হারিয়ে এই খেতাব জয় করেছেন তিনি। ভোটিংয়ে তৃতীয় হয়েছেন পেপ গার্দিওলা। এদিকে ইংল্যান্ড জাতীয় নারী ফুটবল দলকে গত মাসে ইউরো শিরোপা এনে দিয়ে বর্ষ সেরা নারী কোচের খেতাব লাভ করেছেন ডাচ কোচ সারিনা ওয়েগম্যান।

উত্তরণবার্তা/ডেল

  মন্তব্য করুন
     FACEBOOK