শুক্রবার, ০৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৫:১৩

সকলকেই মিতব্যয়ীতা অনুসরণ ও অনুশীলন করতে হবে: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

সকলকেই মিতব্যয়ীতা অনুসরণ ও অনুশীলন করতে হবে: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

উত্তরণবার্তা প্রতিবেদক : জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, ‘প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা এখন পর্যন্ত স্মার্টলি চলছি। ’ আজ বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয় চত্ত্বরে জেলা প্রশাসন ও বন বিভাগের আয়োজনে সাতদিনব্যাপী বৃক্ষমেলা ও বৃক্ষরোপণ অভিযানে উদ্বোধনকালে সাংবাদিকদের জবাবে তিনি এ কথা বলেন। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, সকলকেই মিতব্যয়ীতা অনুসরণ ও অনুশীলন করতে হবে। সকলে মিতব্যয়ীতা অনুশীলন করলে এই সংকট কাটিয়ে ওঠা সম্ভব হবে।
 
তিনি বলেন, রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের কারণে বৈশ্বিক সমস্যা তৈরি হয়েছে। এ সমস্যা আমাদের একার নয়। এই মুহূর্তে সারা বিশ্ব জ্বালানি সংকট সৃষ্টি হয়েছে। ইউরোপের গ্যাস এবং তেল বন্ধ হচ্ছে। ইউরোপের দেশগুলোতে জিনিসপত্রের দাম ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। তিনি বলেন, আমরা বিপদে পড়তে চাই না। আমাদের সরকার সতর্ক রয়েছে। আমরা মিতব্যয়ীতা করতে চাচ্ছি। বিদ্যুৎ, পানি ও প্রাকৃতিক সম্পদ আমাদের অপ্রতুল। তাই পরিস্থিতি মোকাবেলা করার জন্য আমাদের মিতব্যয়ী হতে হবে। এসব ব্যবহারের ক্ষেত্রে আমাদের সতর্ক হতে হবে। বিদ্যুৎ অপচয় থেকে দূরে থাকতে হবে, বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হতে হবে।
 
তিনি আরো বলেন, বিগত ২০০৫ সালে বাংলাদেশে মাত্র চল্লিশ শতাংশ ঘরে বিদ্যুৎ ছিল। এখন শতভাগ ঘরে বিদ্যুতের সংযোগ দেওয়া হয়েছে। বাংলাদেশের সবাই এখন বিদ্যুতের সুবিধা পাচ্ছে। বিদ্যুৎ উৎপাদনের জন্য যে জ্বালানি লাগে সেটা বাইরে থেকে আমদানি করতে হয়। ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধের কারণে জ্বালানির দাম বৃদ্ধি পেয়েছে। বিদ্যুৎ উৎপাদন করতে যে জ্বালানি আমদানি করতে হয়, সরকার সেটি ভর্তুকি দিচ্ছে। ভর্তুকির এ টাকা জনগণের টাকা। তাই সকলকেই মিতব্যয়ীতা অনুসরণ ও অনুশীলন করতে হবে। এই সময়ে সকলে মিতব্যয়ীতা অনুশীলন করলে সংকট কাটিয়ে ওঠা সম্ভব হবে। আগামী অক্টোবর মাসের দিকে ঠাণ্ডা আবহাওয়া শুরু হলে বিদ্যুতের চাহিদা কমতে থাকবে।
উত্তরণবার্তা/এসএ
 
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ