শুক্রবার, ০৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৫:৫০

বাংলাভাষা পৃথিবীর তৃতীয় বৃহত্তম জনগোষ্ঠীর মাতৃভাষা : টেলিযোগাযোগ মন্ত্রী

বাংলাভাষা পৃথিবীর তৃতীয় বৃহত্তম জনগোষ্ঠীর মাতৃভাষা : টেলিযোগাযোগ মন্ত্রী

উত্তরণবার্তা প্রতিবেদক : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, বাংলাভাষা পৃথিবীর তৃতীয় বৃহত্তম জনগোষ্ঠীর মাতৃভাষা। ‘বাংলা হরফের বিস্তৃতি আরও বেশি’ একথা উল্লেখ করে তিনি বলেন, ‘অসমীয়াসহ বেশ কিছু ভাষায় বাংলা হরফ ব্যবহৃত হয়। এক সময় বাংলাভাষা ছিল উপেক্ষিত, কিন্তু এখন পৃথিবীর সকল ডিজিটাল যন্ত্রে বাংলাভাষা লেখা যায়।’
 
বাংলাভাষাকে পৃথিবীর মধুরতম ভাষা হিসেবে অভিহিত করে মোস্তাফা জব্বার বলেন, ‘আমাদের মাতৃভাষার প্রযুক্তিগত সক্ষমতা অর্জনে সরকার কাজ করছে বলেই ডিজিটাল যুগে বাংলাভাষা অন্য যে কোন ভাষা থেকে পিছিয়ে নেই।’ মন্ত্রী রোববার রাতে রাজধানীস্থ ‘বিশ্ব সাংস্কৃতিক বিকাশ কেন্দ্রে’ কবি জীবন তাপস তন্ময়ের জন্মদিন উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। সংসদ সদস্য রেজওয়ান আহাম্মাদ তৌফিক অনুষ্ঠানের উদ্বোধন করেন ।
 
কবি অসীম সাহার সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিটিআরসি’র চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড.সৌমিত্র শেখর ও কবি জীবন তাপস তন্ময় বক্তৃতা করেন। মোস্তাফা জব্বার বলেন, কবিতা হচ্ছে ভাষা সাহিত্যের প্রাণ আর কবি হচ্ছেন অসুন্দরের বিরুদ্ধে সুন্দরের  পূজারী। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাজনীতির কবি বলা যায় উল্লেখ করে তিনি বলেন, ‘বঙ্গবন্ধুর শ্রেষ্ঠ মহাকাব্য বাংলাদেশ’। 
উত্তরণবার্তা/এসএ
 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ