বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ২১:৪৬

বেদানার জুসের ১৪টি গবেষণাভিত্তিক স্বাস্থ্য উপকারিতা

বেদানার জুসের ১৪টি গবেষণাভিত্তিক স্বাস্থ্য উপকারিতা

সালাহউদ্দীন আহমেদ আজাদ
 
নাম বেদানা হলেও দানায় ভরপুর বেদানার প্রতিটি দানায় রয়েছে অসংখ্য স্বাস্থ উপকারিতা। বেদানায় থাকা ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট এবং আরও নানাবিধ শক্তিশালী স্বাস্থ্য উপকারি উপাদান দেহে প্রবেশ করা মাত্র প্রতিটি কোষ, শিরা এবং উপশিরাকে, সেই সঙ্গে গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর ক্ষমতাকেও বাড়িয়ে তোলে। বেদানার জুসে আছে ১০০’র বেশী ফাইটোকেমিক্যাল। এই ফলটি হাজার বছর ধরে ঔষধে ব্যবহৃত হয়ে আসছে। আজ বিজ্ঞানীরা বেদানার স্বাস্থ্য উপকারিতার উপর অসংখ্য গবেষণা চালিয়ে যাচ্ছেন। তাঁদের মতে বেদানায় রয়েছে ক্যান্সার বিধ্বংসি উপাদান এবং এটা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আসুন দেখা যাক বেদানায় আর কি কি স্বাস্থ্য উপকারিতা আছেঃ
 
১। এন্টিঅক্সিডেন্ট
বেদানার লাল রঙ আসে এর মধ্যে থাকা বিভিন্ন পলিফেনল থেকে। পলিফেনল (Polyphenol) একটি শক্তিশালী এন্টিঅক্সিডেন্ট। অন্যান্য ফলের জুসের তুলনায় বেদানার জুসে আছে অনেক বেশী এন্টি অক্সিডেন্ট। রেড ওয়াইন এবং গ্রীন টি’র তুলনায় অনেক বেশী এন্টিঅক্সিডেন্ট আছে বেদানার জুসে। এসব এন্টিঅক্সিডেন্ট প্রদাহ কমায়, ফ্রি র্যাডিকেল অপসারণ করে ও কোষকে ধ্বংসের হাত থেকে বাঁচায়।
 
২। ভিটামিন সি
শুধু একটি বেদানার জুসে আছে প্রতিদিনের প্রয়োজনের ৪০% এর বেশী ভিটামিন সি। পাস্তুরাইজ প্রক্রিয়ায় ভিটামিন সি নষ্ট হয়ে যায়, তাই সুপার শপ থেকে কেনা বেদানার জুসের তুলনায় ফ্রেশ বেদানার জুস বেশী উপকারি।
 
৩। ক্যান্সার রোধ করে বেদানা
সম্প্রতি বেদানার জুস আলোড়ন সৃষ্টি করেছিল যখন বিজ্ঞানীরা দেখতে পান এটা প্রস্টেট ক্যান্সারের কোষ জন্মানো বন্ধ করতে পারে। এখনও এই বিষয়ের উপর একাধিক গবেষণা চলছে।
 
৪। আলযহাইমার্স রোগ রোধ করে
বেদানায় থাকা এন্টিঅক্সিডেন্ট এবং এর ঘনত্বের কারণে বিজ্ঞানীরা মনে করেন বেদানার জুস আলযহাইমার্স রোগ রোধ করতে এবং স্মৃতিশক্তির উন্নয়ন করতে পারে।
 
৫। হজমে সহায়ক বেদানার জুস
বেদানার জুস অন্ত্রের প্রদাহ কমায় এবং ফলে হজমের উন্নয়ন হয়। যারা ইনফ্লেমেটরি বাওয়েল ডিজিজ, আলসার, বা ক্রোন’স ডিজিজে ভুগছেন তাদের জন্য বেদানার জুস খুবই উপকারি। 
 
৬। বেদানার জুস প্রদাহ বিরোধী
বেদানার জুসে প্রচুর পরিমাণে এন্টিঅক্সিডেন্ট থাকার ফলে এটা সারা শরীরে প্রদাহ কমাতে এবং অক্সিডেটিভ স্ট্রেস রোধ করতে পার।
 
৭। বাত বা আর্থ্রাইটিস
বেদানার ফ্ল্যাভনল অস্টিওআর্থ্রাইটিস রোধ করে এবং কার্টিলেজের ক্ষতি বন্ধ করে। বর্তমানে এই জুসের উপর গবেষণা চলছে কিভাবে এটা বিভিন্ন আর্থ্রাইটিস রোগে সহায়তা করতে পারে সেটা দেখতে।
 
৮। হৃদরোগ
বেদানার জুসকে বলা হয় হার্টের সুরক্ষায় সবচেয়ে ভাল জুস। গবেষণায় দেখা গেছে বেদানার জুস হৃদপিন্ড এবং রক্তের ধমনী ভাল রাখে, ফলে হার্ট এটাকের সম্ভাবণা কমে। কয়েকটি গবেষণায় দেখা গেছে বেদানার জুস ধমনী শক্ত হওয়া এবং ধমনীতে কোলেস্টেরলের প্ল্যাক হওয়া রোধ করে।
 
৯। ব্লাড প্রেশার
প্রতিদিন বেদানার জুস পান করলে সিস্টোলিক (উপরের সংখ্যা) ব্লাড প্রেশার কমে। একটি রিভিউতে দেখা গেছে প্রতিদিন বেদানার জুস খেলে হার্ট ভাল থাকে।
 
১০। ভাইরাস বিরোধী
বেদানার জুসে ভিটামিন সি এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারি উপাদান ভিটামিন ই থাকার ফলে এটা সংক্রমণ রোধ করতে ও অসুখ বিসুখ থেকে শরীরকে রক্ষা করতে পারে। ল্যাবরেটরির গবেষণায় দেখা গেছে বেদানার ব্যাক্টেরিয়া ও ভাইরাস বিরোধী গুণাবলী আছে।
 
১১। ভিটামিনে পরিপূর্ণ
বেদানার জুসে আছে ভিটামিন সি, ফোলেট, পটাশিয়াম, এবং ভিটামিন কে। বেদানার জুস পান করলে ফ্রেশ জুস পান করুন বা লেবেল চেক করে দেখুন ১০০% পিউর জুস কিনা।
 
১২। যৌন ক্ষমতা
গবেষণায় দেখা গেছে বেদানার জুস পান করলে পুরুষ ও নারী উভয়ের শরীরেই টেস্টস্টেরন বৃদ্ধি পায়। টেস্টস্টেরন (Testosterone) হচ্ছে যৌন আকাংক্ষা বৃদ্ধির হরমোন।
 
১৩। খেলাধূলা
খেলাধূলা ও ব্যায়ামের আগে বেদানার জুস খেলে শক্তি পাওয়া যায়। এই জুস পান করলে খেলাধূলার ফলে শরীরে ব্যথা কমে এবং শক্তি ফিরে পাওয়া যায়। ব্যায়ামের ফলে অক্সিডেটিভ স্ট্রেসের ক্ষতিও কমায় বেদানার জুস।
 
১৪। ডায়াবেটিস
বহু বছর আগে মধ্যপ্রাচ্য এবং ভারতবর্ষে ডায়াবেটিসের চিকিৎসায় বেদানার জুস ব্যবহৃত হত। গবেষণায় দেখা গেছে বেদানার জুস ইন্সুলিন রেজিস্ট্যান্স কমায় এবং ব্লাড সুগারের মাত্রা কমায়।
 
শেষ কথা
সবুজ জুস যেমন উপকারি তেমনি বেদানার লাল জুসও অনেক উপকারি। আপনার খাদ্য তালিকায় বেদানার জুস যোগ করলে এটা আপনাকে ক্রনিক রোগ ও প্রদাহ থেকে রক্ষা করবে। বেদানার জুসে আপনি পাবেন বিভিন্ন ধরণের পরিপোষক এবং প্রচুর এন্টিঅক্সিডেন্ট।
 
লেখক: খাদ্য, স্বাস্থ্য ও পুষ্টিবিষয়ক গবেষক

  মন্তব্য করুন
     FACEBOOK