সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১২:৪৫
ব্রেকিং নিউজ

১০ টি খাবার যা আপনাকে করতে পারে সুখী

১০ টি খাবার যা আপনাকে করতে পারে সুখী

সালাহউদ্দীন আহমেদ আজাদ
 
স্বাস্থ্যই সকল সুখের মূল – এটাতো সবারই জানা। কিন্তু, খাদ্য কি হ’তে পারে সকল সুখের মূল? আসলে সকল সুখের মূল না হ’লেও খাদ্যও আপনাকে করতে বিভিন্ন উপায়ে পারে সুখী, বলছে গবেষণা।  
 
সাম্প্রতিককালের কিছু গবেষণায় দেখা গেছে কিছু কিছু খাবার আছে যার স্বাদ শুধু যে আপনার জিভ  থেকে মস্থিষ্কে গিয়ে আপনাকে সুখী করবে না, এসব খাবার আপনার শরীরে এন্টি ডিপ্রেসেন্ট ঔষধের মত কাজ ক’রে দূর করতে পারে আপনার অবসাদ। তাহ’লে দেখা  যাক কোন কোন খাবার দূর করতে পারে আপনার দুঃখ, বাড়াতে পারে আপনার এনার্জি, এবং শান্ত রাখতে পারে আপনার মনকে। এসব খাবার আপনার স্মৃতিশক্তিও বাড়াতে পারে।
 
১। আভোকাডো   
আমাদের মগজ ট্রিপটোফ্যান (Tryptophan) নামের এক ধরনের এমিনো এসিডের মাধ্যমে সেরোটনিন (serotonin) উৎপাদন করে। সেরোটনিনকে বলা হয় মন ভাল করার ও সুখী রাখার কেমিক্যাল। আভোকাডোতে আছে প্রচুর পরিমাণে ট্রিপটোফ্যান। এছাড়া, সবসময় আভোকাডো খেলে ত্বক, চুল ও নখ সুন্দর থাকবে। আপনি নিশ্চয়ই জানেন যে দেখতে ভাল থাকলে মনও ভাল থাকে।  
 
২। চিকেন নুডল সুপ 
চিকেন নুডল সুপকে বলা হয় সকল রোগের পথ্য। এই সুপে থাকা প্রচুর পরিমাণে ফাইবার ও প্রোটিন আপনার মন ভাল রাখবে, শক্তি যোগাবে এবং আপনাকে রাখবে সুখী। 
 
৩। ডার্ক চকোলেট  
ডার্ক চকোলেটে আছে ফিনাইলএথিলামাইন (phenylethylamine) নামের এক ধরনের কেমিক্যাল। ফিনাইলএথিলামাইন আসলে কি জানেন? আপনি যখন প্রেমে পড়েন তখন আপনার মগজ  ফিনাইলএথিলামাইন উৎপাদন করে। ফিনাইলএথিলামাইন সাপ্লিমেন্ট হিসেবেও কিনতে পাওয়া যায়, এবং এটার অন্য নাম “দ্য লাভ ড্রাগ” (the love drug)। এই কেমিক্যালটি আপনার মগজে এন্ডোরফিন (endorphin) নির্গমনে সাহায্য করে। তাই চকোলেট খেলে মন উৎফুল্ল থাকে। এছাড়া ডার্ক চকোলেটে আছে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম, যা আপনার দুর্ভাবনা দূর করবে ও পেশীকে রাখবে শান্ত।  
 
৪। দই
এই স্বাস্থ্যকর খাবারটিতে আছে প্রচুর পরিমাণে প্রোবায়োটিক যা আপনার মন ভাল রাখবে ও ইমিউন সেস্টেমকে করবে উন্নত। 
 
৫। মুরগী
মুরগীর মাংসে থাকা ভাইটামিন বি ১২ শরীরকে শান্ত রাখে।
 
৬। গ্রীন টি
চা বহু যুগ ধরেই একটি প্রশমনকারী পানীয় হিসেবে পরিচিত, আর গ্রীন টিতে আছে প্রচুর পরিমাণে থিয়ানাইন (theanine), যা চাপ ও উদ্বেগ কমাতে ও মেজাজ ভাল করার জন্য বিখ্যাত। গ্রীন টি’র সর্বাধিক উপকার পেতে আপনাকে পান করতে হবে উচ্চ মানের জাপানী গ্রীন টি।
 
৭। স্যামন মাছ 
ওমেগা -৩ পূর্ণ এই মাছ আপনার মেজাজ স্থির রাখতে, অবসাদ দূর করতে এবং স্মৃতিশক্তি উন্নত করতে সাহায্য করবে। 
 
৮। পালং শাক
পালং শাকে আছে প্রচুর পরিমাণে ফলিক এসিড, যা আপনার মেজিজ ভাল রাখবে।
 
৯। টমেটো
টমেটোতে থাকা লাইকোপিন (Lycopene) নামের এক ধরনের এন্টিওক্সিডেন্ট মগজের প্রদাহ কমাতে কাজ করে। টমেটোর সালাদে অলিভ অয়েল দিয়ে খীল আরো বেশী উপকার পাবেন।
 
১০। আখরোট
আখরোটে আছে প্রচুর ভাইটামিন বি যা মেজাজ ভাল করতে সাহায্য করে। আখরোট আপনার মেজাজের ভারসাম্য বজায় রাখবে এবং ক্লান্তি, চাপ ও টেনশান দূর করবে। এছাড়া আখরোটে আছে অনেক ওমেগা-৩ যা আপনার মগজের কার্যকারিতা ঠিক রাখবে এবং বিষাদ দূর করবে।
 
লেখক: খাদ্য, স্বাস্থ্য ও পুষ্টিবিষয়ক গবেষক
 

  মন্তব্য করুন
     FACEBOOK